ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

মুস্তাফিজের পেসে দিশেহারা জিম্বাবুয়ে

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৬
মুস্তাফিজের পেসে দিশেহারা জিম্বাবুয়ে ছবি: শোয়েব মিথুন / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনা থেকে: ওয়ালটন টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের দেয়া ১৬৮ রানের টার্গেটে ব্যাটিং করছে জিম্বাবুয়ে। জয়ের পথেই রয়েছে বাংলাদেশ।

সফরকারীদের ৭ ব্যাটসম্যানকে ফিরিয়ে দিয়েছেন টাইগার বোলাররা। সবশেষ মুস্তাফিজ ফেরান মাদজিভা ও পিটার মুরকে। দু’জনকেই ক্লিন বোল্ড করেন কাটার মাস্টার।

এ রিপোর্ট লেখা অবধি ১৭ ওভারে ৭ উইকেটে ১০৯ রান তুলেছে সফরকারীরা।

আগে ব্যাট করে বাংলাদেশ দল নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৬৭ রান সংগ্রহ করে। সৌম্য সরকার-সাব্বির রহমানদের দারুণ ব্যাটিংয়ে সফরকারী জিম্বাবুয়েকে ১৬৮ রানের টার্গেট ছুঁড়ে দেয় টাইগাররা।

দুর্দান্ত সূচনাও পায় জিম্বাবুয়ে। ওপেনিং জুটি থেকেই তারা ৫০ রান তুলে নেয়। তবে, ইনিংসের সপ্তম ওভারে মাশরাফি বোল্ড করে ফিরিয়ে দেন ভুসি সিবান্দাকে (২১)। মাশরাফি জিম্বাবুয়ের ওপেনার সিবান্দাকে ফিরিয়ে দেওয়ার পর সাব্বির বোলিং আক্রমণে এসে ফিরিয়ে দেন আরেক ওপেনার মাসাকাদজাকে (৩০)।

সফরকারীদের তৃতীয় উইকেটের পতন ঘটে দলীয় ৬৫ রানের মাথায়। শুভাগত হোমের বলে এলবির ফাঁদে পড়ে বিদায় নেন ৭ রান করা শন উইলিয়ামস। পরে মুতুম্বামিকে ফিরিয়ে দেন সাব্বির।

দলীয় ১৬তম ওভারে আক্রমণে এসে আল আমিন হোসেন ফেরান ২১ বলে ২৯ রান করা ম্যালকম ওয়ালারকে। পরের ওভারে মুস্তাফিজ বোল্ড করে স্টাম্প উড়িয়ে দেন মাদজিভার।

চার ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন টাইগারদের দলপতি মাশরাফি বিন মর্তুজা। ব্যাটিংয়ে নামেন টাইগারদের দুই ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকার। খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটি টেলিভিশনের পর্দায় সরাসরি দেখা যাচ্ছে স্টার স্পোর্টস-৪ ও গাজী টিভিতে।

প্রথম ৫ ওভারে টাইগারদের সংগ্রহ দাঁড়ায় বিনা উইকেটে ৪০ রান। দুর্দান্ত শুরু করেন তামিম-সৌম্য। তবে, ইনিংসের ষষ্ঠ ওভারে তামিম ব্যক্তিগত ২৩ রান করে বিদায় নেন। ১৭ বলে তিনটি চার আর একটি ছক্কা হাঁকানো তামিমের ইনিংস শেষ হয় মুজারাবানির বলে ভিটোরির তালুবন্দি হয়ে।

টাইগারদের ওপেনার তামিম ইকবাল ফিরে গেলেও আরেক ওপেনার সৌম্য সরকার দারুণ ব্যাটিং করছিলেন। তবে, গ্রায়েম ক্রেমারের করা ইনিংসের দশম ওভারে ছক্কা হাঁকাতে গিয়ে ব্যক্তিগত ৪৩ রানে বিদায় নেন তিনি। ম্যালকম ওয়ালারের হাতে ধরা পড়ার আগে সৌম্য ৩৩ বলে চারটি চার আর তিনটি বিশাল ছক্কা হাঁকান।

সৌম্যর বিদায়ে ব্যাটিংয়ে আসা মাহামুদুল্লাহ রিয়াদও (১ রান) দ্রুত ফিরে যান। এগারোতম ওভারের প্রথম বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন তিনি।

দলীয় ৭৬ রানের মাথায় তৃতীয় উইকেটের পতনের পর রানের চাকা ঘোরান মুশফিকুর রহিম এবং সাব্বির রহমান। ৫২ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন তারা। তবে, পায়ের পেশীতে টান পড়ায় ১৬তম ওভারের পর মাঠ ছাড়েন ২৪ রানে অপরাজিত থাকা মুশফিকুর রহিম। ২০ বলে তিনি তার ইনিংসটি সাজিয়েছিলেন।

মুশফিকের মাঠ ত্যাগে ব্যাট হাতে নামেন সাকিব আল হাসান। অপরাজিত থাকা সাকিব খেলেন ২৭ রানের দারুণ একটি ইনিংস। তার ১৭ বলের ইনিংসে ছিল দুটি চার আর একটি ছক্কা। আর সাব্বির রহমান ৪৩ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন। ৩০ বলে একটি চার আর তিনটি ছক্কা হাঁকান সাব্বির।

প্রথম ম্যাচে প্রত্যাশা অনুযায়ী জয় পেয়েছে টাইগাররা। স্প্রিং বকদের ৮ বল হাতে রেখে ৪ উইকেটে হারায় লাল-সবুজের জার্সিধারীরা। সিরিজের দ্বিতীয় ম্যাচেও জয় চায় মাশরাফি বিন মর্তুজার দল। এর আগে দুই দলের মুখোমুখি দেখায় জয়ের পাল্লা টাইগারদের দিকেই। ছয়টি টি-টোয়েন্টি ম্যাচের চারটিতেই জিতেছে বাংলাদেশ।

নতুন বছরে আবারো জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ দিয়েই আন্তর্জাতিক অঙ্গনে ফিরেছে বাংলাদেশ। আর নিজেদের প্রথম ম্যাচে প্রত্যাশিত জয়ের দেখা পায় টাইগাররা। সিরিজের দ্বিতীয় ম্যাচেও জয় নিয়ে লিড বাড়াতে ইচ্ছুক স্বাগতিকরা। আর বাড়তি পাওনা হিসেবে টাইগারদের পাশে থাকছে ‘পয়মন্ত ভেন্যু খুলনা’।

বাংলাদেশ দল: মাশরাফি বিন মতুর্জা (অধিনায়ক), সাকিব আল হাসান, তামিম ইকবাল, সৌম্য সরকার, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), শুভাগত হোম, মুস্তাফিজুর রহমান, আল-আমিন হোসেন।

জিম্বাবুয়ে দল: হ্যামিল্টন মাসাকাদজা (অধিনায়ক), ভুসি সিবান্দা, পিটার মুর, শন উইলিয়ামস, গ্রায়েম ক্রেমার, ম্যালকম ওয়ালার, ব্রায়ান ভিটোরি, ওয়েলিংটন মাসাকাদজা, মাদজিভা ও মুজারাবানি।

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, ১৭ জানুয়ারি ২০১৬
এমআর

** ১৪ ওভারে জিম্বাবুয়ে ৮৯/৪
** ম্যাশের পর সাব্বিরের আঘাত
**  উইকেটের অপেক্ষায় টাইগাররা
** বাংলাদেশের সংগ্রহ ১৬৭ রান
** ১৮ ওভারে টাইগারদের ১৪৯/৩
** আঘাত নিয়ে মাঠের বাইরে মুশফিক
** টাইগারদের দলীয় শতক
** সৌম্য-রিয়াদের বিদায়
** দুর্দান্ত শুরুর পর ফিরলেন তামিম
** ব্যাটিংয়ে টাইগার সেরা দুই ওপেনার
** ব্যাটিংয়ের সিদ্ধান্ত টাইগারদের
** দুরন্ত-দাপুটে জয় প্রত্যাশা সবার

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।