ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ফিরেই শতক বাটের, দারুণ পারফর্ম আসিফের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৬
ফিরেই শতক বাটের, দারুণ পারফর্ম আসিফের ছবি: সংগৃহীত

ঢাকা: পাঁচ বছরের নিষেধাজ্ঞা শেষে পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটে ফিরেছেন দেশটির সাবেক অধিনায়ক সালমান বাট ও ফাস্ট বোলার মোহাম্মদ আসিফ। চার মাস আগেই নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেয়েছিলেন এ দুই ক্রিকেটার।

তবে রোববার (১০ জানুয়ারি) প্রথম মাঠে নামেন তারা।

আর মাঠে নেমেই জাত ক্রিকেটারের পরিচয় দিলেন এই দুই ক্রিকেটার। ঘরোয়া ওয়ানডে লিগে খেলতে বাট ও আসিফ হায়দ্রাবাদে সফর করছে। দু’জনই ওয়াটার ও পাওয়ার ডেভলপমেন্ট অথোরিটির হয়ে মাঠে নামেন।

আগে ব্যাট করে ফেডারলি অ্যাডমিনিসট্রেডের বিপক্ষে সালমান বাটের শতকে নির্ধারিত ৫০ ওভারে ২৭৭ রান সংগ্রহ করে ওয়াটার ও পাওয়ার ডেভলপমেন্ট। জবাবে ৩৪.৪ ওভারে ১৩৬ রানে গুটিয়ে যায় ফেডারলি অ্যাডমিনিসট্রেড। ১৪১ রানের বিশাল জয় পায় বাট-আসিফের দল।

ওপেনিংয়ে নেমে ১৩৫ রানের দারুণ একটি ইনিংস খেলেন বাট। ১৪৩ বলে তিনি ১৪টি চারের সাহায্যে তার ইনিংসটি সাজান। বোলিংয়ে ৩.৬৬ ইকোনমি রেটে ৬ ওভারে ২২ রান খরচায় দুটি উইকেট তুলে নেন আসিফ।

২০১০ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে স্পট ফিক্সিংয়ের অভিযোগে ক্রিকেট থেকে নিষিদ্ধ হন বাট ও আসিফ। একই অভিযোগে নিষিদ্ধ হন ফাস্ট বোলার মোহাম্মদ আমির। আমির অবশ্য গত বছরের এপ্রিলেই ক্রিকেটে ফেরার অনুমতি পান। আর ঘরোয়া ক্রিকেটে দারুণ সাফল্য দেখিয়ে তরুণ এ পেসার বর্তমানে আবারও পাকিস্তান জাতীয় দলে।

এদিকে পাঁচ বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে আবারও ক্রিকেটে ফিরতে পারায় স্বস্তি প্রকাশ করেছেন বাট ও আসিফ। সেই সঙ্গে জাতীয় দলের হয়ে আবারও ফিরতে পারেন এ দুই ক্রিকেটার এমন আশা প্রকাশ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। এছাড়া নির্বাচকদের আস্থার প্রতিদান দিতে পারলে জাতীয় দলের দরজা বাট ও আসিফের জন্য খোলা রয়েছে বলে জানিয়েছেন পাকিস্তান দলের কোচ ওয়াকার ইউনিস।

তবে, আমির জাতীয় দলে ফিরলেও স্পট ফিক্সিংয়ের দায়ে জড়িত থাকা বাকি দুই ক্রিকেটার (আসিফ ও বাট) জাতীয় দলে ফিরুক এমনটি চান না দেশটির টি-টোয়েন্টি অধিনায়ক শহীদ আফ্রিদি। সাফ জানিয়ে দিয়েছেন, দলের ভাবমূর্তি বিশ্ব ক্রিকেটে নষ্ট করা আসিফ ও বাট জাতীয় দলে ফিরে আসলে তিনি অধিনায়কের পদ থেকে ইস্তাফা দেবেন। কারণ, এ দুই ক্রিকেটারকে তিনি পুনরায় বিশ্বাস করতে পারবেন না।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, ১০ জানুয়ারি, ২০১৬
এমএমএস/এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।