ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বর্ষসেরা ভিলিয়ার্স-জো রুট

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৬
বর্ষসেরা ভিলিয়ার্স-জো রুট ছবি : সংগৃহীত

ঢাকা: ক্রীড়া বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ‘ক্রিকেট ওয়ার্ল্ডের’ জরিপে ২০১৫ সালের বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন দক্ষিণ আফ্রিকার নতুন টেস্ট অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স ও জো রুট। টেস্ট ও ওয়ানডে ক্রিকেটে দুর্দান্ত ব্যাটিংয়ের সুবাদে তারা যৌথভাবে ২০১৫ সালের বর্ষসেরা ব্যাটসম্যান নির্বাচিত হয়েছেন।



এছাড়া অন্যান্য ক্যাটাগরিতে বর্ষসেরা নির্বাচিত হয়েছেন মিচেল স্টার্ক, স্টুয়ার্ট ব্রড এবং জস বাটলার। দল হিসেবে বর্ষসেরা নির্বাচিত হয়েছে অস্ট্রেলিয়া।

পাঠকদের ভোটে ক্যাটাগরি অনুযায়ী ২০১৫ সালের বর্ষসেরা ব্যাটসম্যান, বোলার, উইকেটরক্ষক, সেরা মুহূর্ত এবং দল নির্বাচন করে ওয়েবসাইটটি।

২০১৫ সালের বর্ষসেরা (ডানহাতি) ব্যাটসম্যান হতে ৩১ বছর বয়সী ভিলিয়ার্স দ্রুততম হাফ সেঞ্চুরি, সেঞ্চুরি এবং দেড়শ রানের ইনিংস খেলেছেন। ক্রিকেটের তিন ফরমেটে ২০১৫ সালে তিনি ৩২ ম্যাচে ৫৯.৫১ গড়ে মোট ১৮৪৫ রান করেন।

৩১ বছর বয়সী জো রুটও নির্বাচিত হয়েছেন বর্ষসেরা (বামহাতি) ব্যাটসম্যান হিসেবে। ২০১৫ সালে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক এ ব্যাটসম্যান টেস্টে ১,৩৮৫ রান করেন। ওয়ানডেতে ৪২.৫২ গড়ে ৭২৩ রান করেন।

২০১৫ সালের বর্ষসেরা বোলার নির্বাচিত হন অজিদের পেস তারকা মিচেল স্টার্ক। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠিত ২০১৫ বিশ্বকাপের ম্যান অব দ্য সিরিজ নির্বাচিত হয়েছিলেন স্টার্ক। বিশ্বমঞ্চে সর্বোচ্চ ২২ টি উইকেট নেওয়া স্টার্ক গত বছর মোট ৪১ টি উইকেট শিকার করেছেন।

২০১৫ সালের বর্ষসেরা উইকেটরক্ষক হয়েছেন ইংল্যান্ডের জস বাটলার। টিম ইন্ডিয়ার উইকেটরক্ষক মহেন্দ্র সিং ধোনির থেকে মাত্র দুই ভোট বেশি পেয়ে জয়ী হন বাটলার। ২০১৫ সালে ইংলিশ এ তারকা ৭২টি ডিসমিসাল করেন। ক্রিকেটের তিন ফরমেটে ৬৮টি ক্যাচের পাশাপাশি তিনি চারটি স্ট্যাম্পিং করেন। টেস্ট থেকে বিদায় নেওয়া ধোনি ওয়ানডেতে ৩০টি ডিসমিসাল করেন। যেখানে তার নেওয়া ক্যাচের সংখ্যা ২৭টি।

২০১৫ সালে ক্রিকেটের স্মরণীয় মুহূর্ত হিসেবে ধরা হয়েছে ট্রেন্টব্রিজে ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রডের ৮ উইকেট শিকার। অ্যাশেজে অস্ট্রেলিয়ার বিপক্ষে চতুর্থ টেস্টে ৯.৩ ওভার বোলিং করে মাত্র ১৫ রানে ৮ উইকেট শিকার করেন ব্রড। ফলে মাত্র ১৮.৩ ওভারে ৬০ রানেই গুটিয়ে যায় অজিরা। এই ক্যাটাগরিতে বর্ষসেরা মুহূর্তের মাঝে আরও ছিল ওয়ানডে ক্রিকেটে ভিলিয়ার্সের দ্রুততম সেঞ্চুরি এবং পঞ্চমবারের মতো অস্ট্রেলিয়ার বিশ্বকাপ জয়।

২০১৫ সালের বর্ষসেরা ক্রিকেট দল হিসেবে নির্বাচিত হয়েছে অস্ট্রেলিয়া।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, ১০ জানুয়ারি ২০১৬
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।