ঢাকা, রবিবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২, ২০ শাওয়াল ১৪৪৩

ক্রিকেট

শচীন-ওয়াসিম-কুম্বলে-সাকলাইনদের নিয়ে স্বপ্নের একাদশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
শচীন-ওয়াসিম-কুম্বলে-সাকলাইনদের নিয়ে স্বপ্নের একাদশ ছবি: সংগৃহীত

ঢাকা: ক্রিকেটের জনক হিসেবে আমরা ইংল্যান্ডকে জানি। অস্ট্রেলিয়াকে নিয়ে ক্রিকেটের রঙ্গিন ও সাদা পোশাকের শুরু তাদের হাত ধরেই।

তবে বিশ্ব ক্রিকেটকে জনপ্রিয় করার পেছনে অনেক বড় ভূমিকা রেখেছে ভারত ও পাকিস্তান। এ দু’দলের ক্রিকেট দ্বৈরথ ব্যাট-বলের খেলাকে আরও আকর্ষণীয় করে ‍তুলেছে। তবে সম্প্রতি দু’দেশের রাজনৈতিক অস্থিরতার কারণে হুমকির মুখে তাদের দ্বি-পাক্ষিক সিরিজগুলো।

২০১২/১৩ ক্রিকেট বছরে সর্বশেষ ওয়ানডে সিরিজে মুখোমুখি হয়েছিল ভারত ও পাকিস্তান। এর আগে ২০০৭ সালে পূর্ণাঙ্গ সিরিজ খেলেছিল দু’দল। তবে ২০১৫ সালে নানা সম্ভাবনা জাগলেও শেষ পর্যন্ত আর সিরিজটি হয়ে ওঠেনি।

পাক-ভারত ক্রিকেট দ্বৈরথ বেশ পুরোনো হলেও ৯০’র দশকেই তাদের প্রতিদ্বন্দ্বিতা গড়ে উঠেছিলে সবচেয়ে বেশি। আর সে সময়ই মূলত উঠে আসে দু’দলের তারকা-মহা তারকারা। ভারতীয় দলে যেমন ছিলেন শচীন টেন্ডুলকারের মতো ব্যাটসম্যান তেমনি পাকিস্তান দলে ছিলেন ওয়াসিম আকরামের মতো বোলার।

ভারতের জনপ্রিয় সংবাদ মাধ্যম ‘ইন্ডিয়াটুডে’ দু’দলের সম্মিলিত তারকাদের নিয়ে গড়েছে স্বপ্নের একাদশ। এই একাদশেও মূলত জায়গা পেয়েছেন ৯০’র দশকে উত্থান হওয়া দু’দেশের ক্রিকেটাররা।

তবে একমাত্র ব্যতিক্রম মহেন্দ্র সিং ধোনি। তিনি একমাত্র ক্রিকেটার হিসেবে এ তালিকা রয়েছেন ২০০০ সালের পরবর্তী ক্রিকেটার হিসেবে। আর দলের অধিনায়ক করা হয়েছে ভারতের সৌরভ গাঙ্গুলিকে।

দলে ওপেনারের ভূমিকায় রাখা হয়েছে শচীন ও পাকিস্তানের সাবেক কিংবদন্তি ব্যাটসম্যান সাইদ আনোয়ারকে। আর ওয়ানডাউনে রয়েছেন অধিনায়কের দায়িত্ব পাওয়া গাঙ্গুলি। চার নম্বরে রয়েছেন ভারতের ‘দ্য ওয়াল’ খ্যাত রাহুল দ্রাবিড়।

পাঁচে রয়েছেন পাকিস্তানের রান মেশিন ইনজামাম উল হক। ছয় নম্বরে উইকেটরক্ষক-ব্যাটসম্যানের ভূমিকায় ধোনি। আর সাতে রয়েছেন অলরাউন্ডার শহীদ আফ্রিদি।

একাদশে বোলিংয়ে পাকিস্তানি বোলারদের প্রাধান্য দেওয়া হয়েছে। এতে পেসার হিসেবে রয়েছেন ওয়াসিম আকরাম ও ওয়াকার ইউনিস জুটি। আর স্পিনার হিসেবে রয়েছেন ভারতের কিংবদন্তি স্পিনার অনিল কুম্বলে ও পাকিস্তানের সাকলাইন মুশতাক।

ভারত-পাকিস্তানের স্বপ্নের একাদশ:
 
১. শচীন টেন্ডুলকার, ২. সাঈদ আনোয়ার, ৩. সৌরভ গাঙ্গুলী (অধিনায়ক), ৪. রাহুল দ্রাবিড়, ৫. ইনজামাম-উল-হক, ৬. মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), ৭. শহীদ আফ্রিদি, ৮. ওয়াসিম আকরাম, ৯. ওয়াকার ইউনিস, ১০. অনিল কুম্বলে, ১১. সাকলাইন মুশতাক।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, ৩১ ডিসেম্বর, ২০১৫
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa