ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

বিশাল জয় পেল প্রোটিয়ারা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৪
বিশাল জয় পেল প্রোটিয়ারা ছবি : সংগৃহীত

ঢাকা: সেঞ্চুরিয়নের সুপার স্পোর্ট পার্কে স্যার ভিভিয়ান রিচার্ডস ট্রফির প্রথম টেস্ট জিতে নিল দ. আফ্রিকা। ওয়েস্ট ইন্ডিজকে ইনিংস ও ২২০ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে হাশিম আমলার দল।

এর ফলে তিন ম্যাচ টেস্ট সিরিজে ১-০ তে এগিয়ে গেল প্রোটিয়ারা।

দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার প্রথম টেস্টের তৃতীয় দিন শেষেই চালকের আসনে বসেছিল দ. আফ্রিকা। ক্যারিবীয়দের থেকে এখনও ২৭৫ রানে এগিয়ে ছিল প্রোটিয়ারা। চতুর্থ দিন শেষে ক্যারিবীয়রা আগের দিনের ৭৬ রানের সঙ্গে আর মাত্র ৫৫ রান যোগ করতেই অলআউট হয়।

নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকা ওয়েস্ট ইন্ডিজ তাদের দ্বিতীয় ইনিংসে তোলে মাত্র ১৩১ রান।
 
এর আগে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করেত নেমে দ. আফ্রিকা ৫ উইকেট হারিয়ে তোলে ৫৫২ রান। রানের পাহাড় গড়তে ডাবল সেঞ্চুরি হাঁকান দলপতি হাশিম আমলা। এছাড়া এবি ডি ভিলিয়ার্স এবং অভিষিক্ত স্টিয়ান ভ্যান জাইল শতক হাঁকান।

নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ ২০১ রানেই গুটিয়ে যায়। প্রথম ইনিংসে ক্যারিবীয়দের হয়ে সর্বোচ্চ ৩৫ রান করেন ওপেনিংয়ে নামা ডেভন স্মিথ। এছাড়া আরেক ওপেনার ব্রাথওয়েট ৩৪, লিওন জনসন ৩১, মারলন স্যামুয়েলস ৩৩ রান করেন।
 
প্রথম ইনিংসে প্রোটিয়াদের হয়ে ৪ উইকেট নেন ভারনন ফিল্যান্ডার। আর তিনটি উইকেট দখল করেন মরনে মরকেল। দ্বিতীয় ইনিংসে ক্যারিবীয়দের গুঁড়িয়ে দিতে ভূমিকা রাখেন প্রোটিয়া পেসার ডেল স্টেইন। তিনি ৮.২ ওভারে ৩৪ রান খরচ করে তুলে নেন ৬টি উইকেট।

ম্যাচ সেরার পুরস্কার উঠে হাশিম আমলার হাতে।

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, ২০ ডিসেম্বর ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।