ঢাকা, মঙ্গলবার, ২২ ফাল্গুন ১৪৩০, ০৫ মার্চ ২০২৪, ২৩ শাবান ১৪৪৫

ক্রিকেট

টেস্ট র‍্যাংকিংয়ে সাকিবের রেকর্ড ভেঙে সেরা তাইজুল

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২৩
টেস্ট র‍্যাংকিংয়ে সাকিবের রেকর্ড ভেঙে সেরা তাইজুল

সিলেট টেস্টে দুর্দান্ত বোলিংয়ের পুরস্কার পেলেন তাইজুল ইসলাম। টেস্ট বোলারদের র‍্যাংকিংয়ে বড় লাফ দিয়েছেন এই বাঁহাতি স্পিনার।

সেই সঙ্গে সতীর্থ সাকিব আল হাসানের একটি রেকর্ডও ভেঙেছেন তিনি।

ঘরের মাঠে কিউইদের বিপক্ষে টেস্ট জয়ের নায়ক তাইজুল দুই ইনিংস মিলিয়ে ১০ উইকেট নিয়েছিলেন। এর মধ্যে দ্বিতীয় ইনিংসে তুলে নেন ৬ উইকেট। এমন পারফরম্যান্সের জোরে আইসিসির টেস্ট র‍্যাংকিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে উঠে এসেছেন তিনি।

টেস্ট র‍্যাংকিং হালনাগাদ করেছে আইসিসি। যেখানে ৮ ধাপ এগিয়েছেন তাইজুল। ২২ থেকে এক লাফে ১৪তম স্থানে উঠে এসেছেন তিনি। তার বর্তমান রেটিং পয়েন্ট ৭০৮, যা বাংলাদেশের বোলারদের মধ্যে টেস্ট ইতিহাসে সবচেয়ে সেরা রেটিং।  

এর আগে ২০১৭ সালের আগস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজের সময় বাঁহাতি স্পিনার সাকিবের রেটিং পয়েন্ট উঠেছিল ৭০৫-এ। এতদিন বাংলাদেশি বোলারদের মধ্যে সর্বোচ্চ রেটিং ছিল এটাই। তবে র‍্যাংকিংয়ে অবস্থানের ক্ষেত্রে সাকিব এখনও শীর্ষে। ২০১১ সালে সর্বোচ্চ সপ্তম স্থানে উঠেছিলেন তিনি।  

সিলেট টেস্টে না খেলেও সাকিব আল হাসান দুই ধাপ এগিয়েছেন। তার বর্তমান অবস্থান ২৭তম স্থানে। দুই ধাপ এগিয়েছেন মেহেদী হাসান মিরাজও। এই ডানহাতি স্পিনার আছেন ২৩তম স্থানে। এছাড়া ৮ ধাপ এগিয়ে ৬৭তম স্থানে উঠে এসেছেন বাঁহাতি পেসার শরিফুল ইসলাম। আর না খেলেও ৭ ধাপ এগিয়েছেন তাসকিন আহমেদ (৭৯) ও খালেদ আহমেদ (৮৪)।

বোলারদের র‍্যাংকিংয়ে আগের মতোই শীর্ষে আছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন। তার রেটিং পয়েন্ট ৮৭৯। দ্বিতীয় স্থানে আছেন দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা এবং তৃতীয় অবস্থান ভারতের রবীন্দ্র জাদেজার। তবে চার নম্বরে উঠে এসেছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স এবং এক ধাপ এগিয়ে চারে উঠেছেন পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি।

এদিকে ব্যাটারদের র‍্যাংকিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে উঠেছেন নাজমুল হোসেন শান্ত। সিলেট টেস্টের দ্বিতীয় ইনিংসে ১০৫ রান করা এই ব্যাটার ১৩ ধাপ এগিয়ে আছেন ৪২তম স্থানে। এছাড়া দুই ইনিংস মিলিয়ে ৭৯ রান করা মুশফিকুর রহিম ৪ ধাপ এগিয়ে আছেন ২০ নম্বরে। ব্যাটারদের র‍্যাংকিংয়ে এক ধাপ পিছিয়েছেন সাকিব (৪১) এবং দুই ধাপ পিছিয়েছেন তামিম ইকবাল (৪৮)। ভিন্ন ভিন্ন কারণে দুজনেই এখন দলের বাইরে। এছাড়া এক ধাপ এগিয়েছেন মুমিনুল হক (৫৪) এবং ১৯ ধাপ এগিয়েছেন মাহমুদুল হাসান জয় (৬৫)।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।