ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বিশ্বকাপে তামিমের মতো খেলোয়াড় দলে থাকা জরুরি ছিল: জাবেদ ওমর

মিরাজ মাহবুব ইফতি, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৬ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২৩
বিশ্বকাপে তামিমের মতো খেলোয়াড় দলে থাকা জরুরি ছিল: জাবেদ ওমর কথা বলছেন সাবেক ক্রিকেটার জাবেদ ওমর বেলিম।

ঢাকা: বিশ্বকাপের মতো বড় ইভেন্টে তামিম ইকবালের মতো কনসিস্টেন্স পারফরমার ও অভিজ্ঞ খেলোয়াড় দলে থাকা দরকার ছিল। ইনজুরির কারণে নেওয়া হয়নি বা বাদ পড়েছেন।

যাই হোক এ বিষয় নিয়ে না কথা বলি। তার (তামিম ইকবাল) দলে থাকাটা জরুরি ছিল। এখন যারা বিশ্বকাপ দলে আছেন তাদের নিয়ে ভাবছেন কোচ ও ক্যাপ্টেন বলে জানিয়েছেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক ক্রিকেটার জাবেদ ওমর বেলিম।  

বুধবার (০৪ অক্টোবর) রাতে রাজধানীর ধানমন্ডি-১৯ এর ‘ফ্যানফেয়ার স্টুডিওতে এশিয়া কাপ নিয়ে বিভিন্ন কুইজ ও কন্টেস্টের’ বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।  

বিশ্বকাপে যে দল নিয়ে বাংলাদেশ গেছে কোন কোন জায়গায় দুর্বলতা আছে, এমন প্রশ্নের জবাবে জাতীয় দলের সাবেক ক্রিকেটার জাবেদ ওমর বলেন, যারা বিশ্ব চ্যাম্পিয়ন হয় তাদেরও ইম্প্রুভের জায়গা থাকে। আমরা বিশ্বচ্যাম্পিয়ন হইনি। আমরা বিশ্বের এক বা দুই নম্বর দল না। ক্রিকেট ভক্ত বা ক্রিকেটপ্রেমী আমরা আশা করি ১০০ পার্সেন্ট। বাস্তবতা হচ্ছে আমাদের সামর্থ্য আছে ৭০ থেকে ৮০ পার্সেন্ট। বিশ্বকাপে ২০০৭ ও ২০১৫ সালে বাংলাদেশ ভালো ক্রিকেট খেলেছে। এবারের বিশ্বকাপটি খুবই গুরুত্বপূর্ণ কারণ ক্রিকেটদল ও বোর্ড নিয়ে প্রচুর সমালোচনা হচ্ছে। ভালো খেললে অনেক কিছু ভালো হয়ে যায়। আমার বিশ্বাস বাংলাদেশ ক্রিকেটদল এবার ভালো করবে।  

বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ নিয়ে জাবেদ বলেন, প্রস্তুতি ম্যাচের আগে আমার আত্মবিশ্বাস খুব কম ছিল বাংলাদেশকে নিয়ে। শ্রীলঙ্কার সঙ্গে প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ অনেক গোছানো ক্রিকেট খেলেছে। ম্যাচটি জিতেছে বলে বলছি না। এটা খুব ভালো লক্ষণ। বিশ্বকাপে আফগানিস্তানের সঙ্গে আমাদের প্রথম ম্যাচটি গুরুত্বপূর্ণ। তামিম ইকবালের জায়গাটি অনেক দিন ধরে আমরা সাফার করছি। জুনিয়র তামিম বিশ্বকাপে ধারাবাহিকভাবে ভালো করতে পারলে আমাদের জন্য ভালো হবে। ওপেনিং শুরুটা ভালো করলে, বিশ্বকাপে বাংলাদেশের নয়টি ম্যাচে ভালো করার সম্ভাবনা থাকবে।

সাবেক ওপেনিং ব্যাটসম্যান জাবেদ বলেন, ১৫ থেকে ১৬ বছর ধারাবাহিকভাবে খেলে যাচ্ছে তামিম, সাকিব ও মুশফিক। আজকে আমাদের দল কেন ভালো খেলছে? কারণ তামিম, সাকিব ও মুশফিক ১৫ বছর ধরে ধারাবাহিকভাবেই খেলে যাচ্ছে। তামিম ইকবালের মতো ওপেনার হতে সময় লাগবে। জুনিয়র তামিম স্ট্রাগল করতে না পারলে তামিমের জায়গার অনেকখানি কাভার করবেন।

এক প্রশ্নের জবাব ওই খেলোয়াড় বলেন, সাকিব-তামিমের ইগো প্রবলেম ওপেন সিক্রেট ছিল। বিশ্বকাপকে কেন্দ্র করে এটি বেশি সামনে এসেছে। তারা কিন্তু এর আগে দেশের হয়ে প্রতিনিয়ত পারফর্ম করেছে। বিশ্বকাপ বড় ইভেন্ট বলেই চোখে পড়েছে এই সমস্যা। এই ইস্যু অনেক দিন ধরেই চলছিল। তামিম খেললে সাকিব খেলেননি বা সাকিব খেললে তামিম খেলেননি এমন ঘটনা ঘটেনি। তারা দেশের জন্য খেলে। খেলার সময় তারা সব ভুলে যায়। বিশ্বকাপে এই ইস্যু সমস্যা হয়ে গেছে, দুর্ভাগ্যজনক।

বাংলাদেশ সময়: ০৭১৬ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০২৩
এমএমআই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।