ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

জলবায়ু সহিষ্ণু অবকাঠামো উদ্বোধন করলেন ডিকসন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, মার্চ ১, ২০২২
জলবায়ু সহিষ্ণু অবকাঠামো উদ্বোধন করলেন ডিকসন

ঢাকা: চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) ও কক্সবাজার পৌরসভায় জলবায়ু সহনশীল বিভিন্ন অবকাঠামো উদ্বোধন করেছেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন। ‘প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন (এলআইউপিসি) প্রকল্প’ এর অধীনে এসব অবকাঠামো নির্মাণ করা হয়।

মঙ্গলবার (১ মার্চ) ঢাকাস্থ জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি অফিস ( ইউএনডিপি) এ তথ্য জানিয়েছে।

বাংলাদেশ সরকার, কমনওয়েলথ ও ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও) এবং ইউএনডিপির সহায়তায় এ প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশে ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি, চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী, কক্সবাজার পৌরর মেয়র মুজিবুর রহমান, প্রকল্প পরিচালক (এলআইউপিসি) ও যুগ্ম সচিব মো. মাসুম পাটোয়ারীসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

স্থানীয় দরিদ্র জনগোষ্ঠী পরিদর্শন এবং জলবায়ু সহনশীল অবকাঠামোসমূহ উদ্বোধনের পর হাইকমিশনার বলেন, আমি এই কর্মসূচি দেখে খুবই মুগ্ধ। এ ধরনের কর্মসূচি জলবায়ু পরিবর্তনজনিত প্রভাবে ক্ষতিগ্রস্ত ঝুঁকিপূর্ণ জনগাষ্ঠীকে একসঙ্গে কাজ করতে এবং তুলনামূলক স্বল্প সাহায্য নিয়ে ঝুঁকিপূর্ণ জনগাষ্ঠীর জীবনমান উন্নয়নে সহায়তা করতে অন্যদেরও এগিয়ে আসতে সাহায্য করবে। জলবায়ু সহনশীল অবকাঠামো নির্মাণে কমিউনিটি ও স্থানীয় সরকারের একত্রে কাজ করা অন্যদের জন্য খুবই উৎসাহজনক। গত দুই দিনের সফরে আমরা দেখেছি কীভাবে এ ধরনের কর্মসূচি দরিদ্র মানুষের জীবনযাত্রার পরিবর্তন করছে। জলবায়ু পরিবর্তনজনিত প্রভাবে ক্ষতিগ্রস্ত বাংলাদেশের অন্য এলাকা এবং বিশ্বের অন্যান্য দেশও এ কর্মসূচির দৃষ্টান্ত গ্রহণ করতে পারে। অর্থায়ন এবং অংশীদারিত্বের ভিত্তিতে বাংলাদেশ সরকার এবং ইউএনডিপির সঙ্গে কাজ করতে পেরে যুক্তরাজ্য সরকার গর্বিত।

সুদীপ্ত মুখার্জি বলেন, বাংলাদেশে শহুরে দরিদ্র জনগোষ্ঠীর জীবনযাত্রার টেকসই উন্নয়নে আমরা দৃঢ় প্রতিজ্ঞ। এলআইউপিসি প্রকল্পের মাধ্যমে যাতে শহর এলাকায় বসবাসরত লাখ লাখ দরিদ্র মানুষের জীবনমান উন্নয়নে কার্যকর এবং অন্তর্ভুক্তিমূলক বিনিয়োগ করতে পারে সে লক্ষ্যে ইউএনডিপি স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে বিভিন্ন সহায়তা দিয়ে আসছে। বাংলাদেশের অব্যাহত অর্থনৈতিক অগ্রযাত্রায় যাতে তারাও অংশ নিতে পারে সে বিষয়ে আমরা সহায়তা করছি এবং শহর ও নগর এলাকায় ‘কেউ যেন বাদ না যায়’ সে বিষয়টিও নিশ্চিতে কাজ করছি। এক্ষেত্রে সহায়তার জন্য এফসিডিওকে আন্তরিক  ধন্যবাদ জানাচ্ছি।

উল্লেখ্য, বাংলাদেশ সরকার এবং এফসিডিও এর পক্ষে এলআইউপিসি প্রকল্প ইউএনডিপি কর্তৃক বাংলাদেশের ১৯টি শহরে বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পটি শহুরে দরিদ্র মানুষের জীবনমান উন্নয়ন, নারীর ক্ষমতায়ন এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় সহনশীল/টেকসই দরিদ্র বসতি এলাকা গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, ১ মার্চ, ২০২২
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad