ঢাকা, বৃহস্পতিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২, ২৪ শাওয়াল ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

সূর্যের দেখা নেই, বৃষ্টিপাতের প্রবণতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৫ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২২
সূর্যের দেখা নেই, বৃষ্টিপাতের প্রবণতা

ঢাকা: শৈত্য প্রবাহ কেটে গিয়ে বেড়েছে বৃষ্টিপাতের প্রবণতা। ফলে আকাশ মেঘাচ্ছন্ন হয়ে পড়ায় দেখা মিলছে না সূর্যের।

শনিবার (২২ জানুয়ারি) সকালের দিকে কিছুটা উঁকি দিয়েই যেন মিলিয়ে যায় সূর্য। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে এমন অবস্থা বিরাজ করছে। এই অবস্থায় শৈত্য প্রবাহ কেটে গেলেও বেড়েছে শীতের অনুভূতি।

আবহাওয়াবিদ মো. আব্দুল হামিদ মিয়া জানিয়েছেন, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ অবস্থান করছে বিহার ও তৎসংলগ্ন এলাকায়। আর মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

রোববার (২৩ জানুয়ারি) সকাল পর্যন্ত খুলনা, বরিশাল এবং ঢাকা বিভাগের দু'এক জায়গায় হালকা/গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ার সম্ভাবন রয়েছে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

সারাদেশে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সে. বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পাবে। ঢাকায় উত্তর-পূর্ব/ উত্তর দিক থেকে ঘণ্টায় এ সময় বাতাসের গতিবেগ থাকবে ৬-১২ কি.মি.। সোমবার পর্যন্ত সারাদেশে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

শনিবার ভোরে দেশে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়, ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ সময়: ১৩২২ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২২
ইইউডি/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa