ঢাকা, রবিবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২, ২০ শাওয়াল ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

যশোরে ১৬৩, ঢাকায় ১৩২ মিলিমিটার বৃষ্টিপাত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২১
যশোরে ১৬৩, ঢাকায় ১৩২ মিলিমিটার বৃষ্টিপাত

ঢাকা: ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে যেন বর্ষার বৃষ্টিপাত ফিরে এসেছে। দেশে অতিভারী বর্ষণ হয়েছে বিভিন্ন স্থানে।

যশোরে রেকর্ড করা হয়েছে ১৬৩ মিলিমিটার, ঢাকায় ১৩২ মিলিমিটার আর ফরিদপুরে ১৫২ মিলিমিটার বৃষ্টিপাত। এছাড়া মাঝারি থেকে ভারী বর্ষণ হয়েছে প্রায় সব জেলাতেই।

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানিয়েছেন, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে এবং বর্তমানে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ উপকূলীয় এলাকায় লঘুচাপ আকারে অবস্থান করছে। এটি আরও দুর্বল হয়ে গুরুত্বহীন হয়ে যেতে পারে।

এ অবস্থায় মঙ্গলবার (০৭ ডিসেম্বর) সন্ধ্যা পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়; খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় এবং ময়মনসিংহ ও রাজশাহী বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা (১-২) ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। ঢাকায় উত্তর-পূর্ব/উত্তর দিক থেকে ঘণ্টায় ১০-১৫ কিলোমিটার, যা দমকা আকারে ২৫ কিলোমিটার ওঠে যেতে পারে।

বুধবার (৮ ডিসেম্বর) নাগাদ বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে। এছাড়া বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ায় রাতের তাপমাত্রাও কমতে পারে বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ২০৫২ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০২১
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa