ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

৫ দশকের মধ্যে দেশের সর্বোচ্চ তাপমাত্রা যশোরে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৪
৫ দশকের মধ্যে দেশের সর্বোচ্চ তাপমাত্রা যশোরে

যশোর: ৫২ বছরের মধ্যে দেশের সর্বোচ্চ তাপমাত্রা যশোরে রেকর্ড করা হয়েছে। মঙ্গলবার (২৯ এপ্রিল) দুপুরে সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

এরআগে, সোমবার (২৯ এপ্রিল) যশোরের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল।

যশোর বীরশ্রেষ্ঠ মতিউর রহমান বিমান ঘাঁটির আবহাওয়া সূত্র জানায়, মঙ্গলবার দুপুর ২টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

এদিন, শহরের রাস্তায় খুব কম লোকজন চলাচল করতে দেখা গেছে। তবে তীব্র তাপদাহে থেমে নেই শ্রমজীবী ও সাধারণ মানুষের জীবন। শহর ও শহরতলীতে মাঠে ধান কাটা ও বহনে ব্যস্ত সময় কাটছে কৃষক ও শ্রমজীবী মানুষের।

আবহাওয়া দপ্তর সূত্রে জানা গেছে, স্বাধীনতার পর ১৯৭২ সালের ১৮ মে রাজশাহীতে বাংলাদেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। এটিই এখন পর্যন্ত দেশের নথিভুক্ত ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা।

এই হিসেবে ১৯৭২ সালের পর ৫২ বছরের মধ্যে মঙ্গলবার যশোরে সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

এর আগে, ১৯৯৫ সালের পহেলা মে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ওই বছরের ২৫ এপ্রিল তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৩ ডিগ্রি।

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৪
ইউজি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।