ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৪
সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

সাতক্ষীরা: জেলার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মঙ্গলবার (৩০ এপ্রিল)। এদিন বিকেল ৩টায় জেলার তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

এ সময় বাতাসের আদ্রতা ছিল শতকরা ২৫ ভাগ।

মঙ্গলবার (৩০ এপ্রিল) সাতক্ষীরা আবহাওয়া অফিস এ তথ্য জানিয়েছে। এরআগে, সোমবার জেলায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।  

জানা গেছে, ২০০৯ সালের ৯ মে সাতক্ষীরা জেলায় ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছিল। এটাই ছিল জেলার সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। সে হিসাবে ২১ বছর পর সাতক্ষীরার তাপমাত্রার পারদ ঠেকল ৪২ দশমিক ২ ডিগ্রিতে। আর এরমধ্য দিয়ে তাপমাত্রার নতুন রেকর্ড গড়ল জেলাটি।

সাতক্ষীরা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জুলফিকার আলী রিপন বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে দক্ষিণ-পশ্চিম অঞ্চলের জেলাগুলোয় তীব্র তাপদাহ চলছে। সাতক্ষীরায় আজ সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এটি গত ২১ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা। এ জেলার তাপমাত্রা ৪০ এর ওপরে খুব কমই উঠেছে। এ রকম তাপপ্রবাহ অব্যাহত থাকবে আরও দু’তিন দিন। এরপর তাপমাত্রা কমতে পারে।

বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, খরতাপে পুড়ছে গোটা জেলা। জেলায় অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এতে জনজীবন ওষ্ঠাগত হয়ে উঠেছে। দিন-রাতের তাপমাত্রার পার্থক্যও থাকছে কম। দিনে প্রচণ্ড রোদ আর সন্ধ্যার পর ভ্যাপসা গরম নিত্যসঙ্গী হয়ে উঠেছে সাতক্ষীরার জনজীবনে। স্বাস্থ্য সুরক্ষায় দুপুর ১২টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত জরুরি প্রয়োজন ছাড়া কেউ বাড়ির বাইরে বের হচ্ছেন না।

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৪
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।