ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

মোখার প্রভাবে অতিভারী বর্ষণ হতে পারে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪২ ঘণ্টা, মে ১০, ২০২৩
মোখার প্রভাবে অতিভারী বর্ষণ হতে পারে ফাইল ফটো

ঢাকা: ঘূর্ণিঝড় মোখার প্রভাবে আগামী সপ্তাহে অতিভারী বর্ষণ হতে পারে। এক্ষেত্রে দেশের অধিকাংশ স্থানে ভারী বর্ষণ হবে।

কৃষি আবহাওয়ার পূর্বাভাসে এমন তথ্য জানিয়েছেন আবহাওয়াবিদ ড. মো. শামীম হাসান ভূঁইয়া।

তিনি জানিয়েছেন, আগামী সপ্তাহের শুরুর দিকে চট্টগ্রাম বিভাগের অধিকাংশ (৭৬-১০০ শতভাগ এলাকা) স্থানে; ময়মনসিংহ, সিলেট, ঢাকা ও বরিশাল বিভাগের অনেক (৫১-৭৫ শতাংশ এলাকা) স্থানে এবং রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু (২৬-৫০ শতাংশ এলাকা) স্থানে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া, বিজলী চমকানোসহ বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে চট্টগ্রাম বিভাগে ভারী (৪৪-৮৮ মিলিমিটার/দিন) থেকে অতি ভারী (৮৮ মিলিমিটার/দিন), ময়মনসিংহ, সিলেট, ঢাকা ও বরিশাল বিভাগে মাঝারি ধরণের ভারী (২৩-৪৩ মিলিমিটার/দিন) থেকে ভারী (৪৪-৮৮ মিলিমিটার/দিন) এবং রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী (২৩-৪৩ মিলিমিটার/দিন) বৃষ্টির সম্ভবনা রয়েছে। এতে প্রশমিত হবে দেশের ওপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহ।

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিলে আগামী রোববার (১৪ মে) দুপুরের দিকে কক্সবাজার ও মিয়ানমারের কিয়াকপিউ বন্দরের মাঝ দিয়ে উপকূলে ওঠে আসতে পারে। এ সময় ঝড়ের কেন্দ্রে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ওঠে যেতে পারে ১১০ কিলোমিটার।

বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা, মে ১০, ২০২৩
ইইউডি/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।