ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

ব্যাংকিং

‘ইন্টার অপারেবল’ লেনদেন শুরু ২৭ অক্টোবর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
‘ইন্টার অপারেবল’ লেনদেন শুরু ২৭ অক্টোবর ...

ঢাকা: ব্যাংক অ্যাকাউন্ট থেকে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) অ্যাকাউন্টে এবং মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস অ্যাকাউন্ট থেকে ব্যাংক অ্যাকাউন্টে আন্তঃব্যবহার (ইন্টার অপারেবল) লেনদেন চালু হচ্ছে ২৭ অক্টোবর।

পাইলট টেস্টিং সম্পন্নকারী ব্যাংকগুলো ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশের (এনপিএসবি) মাধ্যমে ব্যাংক এবং এমএফএস প্রোভাইডারদের মধ্যে ইন্টার অপারেবল লেনদেন চালু করবে।

পর্যায়ক্রমে সব ব্যাংক এই সেবার আওতায় আসবে।

বৃহস্পতিবার (২২ অক্টোবর) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে দেশে কার্যরত সব তফসিলি ব্যাংক ও মোবাইল সার্ভিস প্রোভাইডার প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

দেশে নগদ অর্থ লেনদেন কমানোর লক্ষ্যে এনপিএসবি অবকাঠামো ব্যবহার করে সব ব্যাংক এবং এমএফএস প্রোভাইডারদের মধ্যে ইন্টার অপারেবল লেনদেন বাস্তবায়নের কাজ চলছে। এ কার্যক্রমের অংশ হিসেবে ইন্টার অপারেবল লেনদেন চালু করার লক্ষ্যে সংশ্লিষ্ট সবাইকে নিম্নোক্ত নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

১. সফলভাবে পাইলট টেস্টিং সম্পন্নকারী ব্যাংক ও এমএফএস প্রোভাইডারসমূহ ২৭ অক্টোবর থেকে ইন্টার অপারেবল ব্যবস্থায় সরাসরি লেনদেন শুরু করবে।

২. যে সব ব্যাংক ও এমএফএস প্রোভাইডার এখনো ইন্টার অপারেবিলিটি সংক্রান্ত প্রস্তুতি সম্পন্ন করতে পারেনি তাদের ২০২১ সালের ৩১ মার্চের মধ্যে ইন্টার অপারেবল ব্যবস্থায় সরাসরি লেনদেন শুরু করতে হবে।

৩. ইন্টার অপারেবল ব্যবস্থা বাস্তবায়নের প্রথম ধাপে এক এমএফএস হিসাব থেকে অন্য এমএফএস হিসাবে, এমএফএস হিসাব থেকে ব্যাংক হিসাবে এবং ব্যাংক হিসাব থেকে এমএফএস হিসাবে অর্থ স্থানান্তরের ক্ষেত্রে লেনদেনকারী প্রতিষ্ঠানসমূহের মধ্যে নিম্নোক্ত হারে ইন্টারচেঞ্জ ফি প্রযোজ্য হবে:
ক. এক এমএফএস প্রোভাইডারের হিসাব থেকে অন্য এমএফএস প্রোভাইডারের (পি-টু-পি) হিসাবে অর্থ স্থানান্তরের ক্ষেত্রে প্রাপক এমএফএস প্রোভাইডার প্রেরক এমএফএস প্রোভাইডারকে সাকুল্যে লেনদেনকৃত অর্থের ০.৮০ শতাংশ ফি দেবে।
খ. ব্যাংক হিসাব থেকে এমএফএস হিসাবে এবং এমএফএস হিসাব থেকে ব্যাংক হিসাবে অর্থ স্থানান্তরের উভয় ক্ষেত্রেই সংশ্লিষ্ট এমএফএস প্রোভাইডার সংশ্লিষ্ট ব্যাংককে সাকুল্যে লেনদেনকৃত অর্থের ০.৪৫ শতাংশ ফি দেবে।
গ. ইন্টার অপারেবল লেনদেনের জন্য অংশগ্রহণকারী ব্যাংক ও এমএফএস গ্রাহক পর্যায়ে বিদ্যমান লেনদেন ফি’র অতিরিক্ত কোনো চার্জ ধার্য করতে পারবে না।

ইন্টারঅপারেবল ব্যবস্থায় লেনদেনের ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যাংক/এমএফএস হিসাবের প্রকরণ অনুসারে নির্ধারিত লেনদেন সীমা প্রযোজ্য হবে।

বাংলাদেশ সময়: ২০১৭ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa