ঢাকা, রবিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

ব্যাংকিং

বাংলাদেশে ব্যাংকে বেতন হয় ১.৬ শতাংশের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১৮
বাংলাদেশে ব্যাংকে বেতন হয় ১.৬ শতাংশের বাংলাদেশ ইনিস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের সেমিনারে গবেষণা প্রতিবেদন উপস্থাপন অনুষ্ঠানে অতিথিরা

ঢাকা: দক্ষিণ এশিয়ার দেশ শ্রীলঙ্কার ৮০ শতাংশের বেশি মানুষের ব্যাংক হিসাব আছে। বাংলাদেশে আছে মোট জনসংখ্যার এক তৃতীয়াংশের কিছু বেশি। আর দেশের মাত্র ১.৬ শতাংশের বেতন হয় ব্যাংকের মাধ্যমে। যেখানে মালয়েশিয়ায় এ হার ৩১ শতাংশ।

বাংলাদেশ ইনিস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) সেমিনারে উপস্থাপিত এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য উপস্থাপন করা হয়েছে।  

প্রতিবেদনে বলা হয়েছে, শ্রীলঙ্কার ৭ শতাংশের বেশি সরকারি-বেসরকারি কর্মী বেতন পান ব্যাংকের মাধ্যমে।

বাংলাদেশে ডেবিট কার্ড ব্যবহার, সঞ্চয়, আর্থিক অন্যান্য কার্যক্রমে ব্যাংকের সঙ্গে জনগণের সম্পৃক্ততা কম। তবে এসডিজি লক্ষ্য অর্জনে ব্যাংকিংখাতের সঙ্গে আরও অর্থনৈতিক সম্পৃক্ততা বাড়াতে হবে।

রোববার (০৯ সেপ্টেম্বর) রাজধানীর মিরপুরে বিআইবিএম অডিটোরিয়ামে ‘বাংলাদেশের এসডিজি অর্জন: ব্যাংকিং খাতের ভূমিকা’ শীর্ষক জাতীয় সেমিনারে গবেষণা প্রতিবেদনে এ তথ্য উপস্থাপন করা হয়।  

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিআইবিএম’র পরিচালক (ডিএসবিএম) অধ্যাপক মো. মহিউদ্দিন সিদ্দিকী। গবেষণা দলে আরও ছিলেন বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক এবং বিআইবিএম’র অনুষদ সদস্য আব্দুল কাইউম, বিআইবিএম’র সহকারী অধ্যাপক তানবীর মেহদী, তাহমিনা রহমান, অন্তরা জেরিন।

বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর এবং ব্যাংকিং রিফর্মস অ্যাডভাইজর সিতাংশু কুমার সুর চৌধুরী বলেন, এসডিজি তথা আর্থিক অন্তর্ভুক্তির বিষয়টি বিবেচনায় স্কুল ব্যাংকিং, কৃষকের ১০ টাকার হিসাব এবং এজেন্ট ব্যাংকিং চালু করেছে বাংলাদেশ ব্যাংক। যা ব্যাংকিং খাতের সঙ্গে মানুষের সম্পৃক্ততা বাড়িয়েছে। এ সম্পৃক্ততা এসডিজি অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের ঋণের বিষয়েও নজর দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক।

এছাড়াও উপস্থিত ছিলেন বিআইবিএম’র মুজাফফর আহমেদ চেয়ার প্রফেসর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক ড. বরকত-এ-খোদা, বাংলাদেশ কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আলী হোসেন প্রধানিয়া, ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা ফারুক মঈনুদ্দিন আহমেদ, এনআরবি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মেহমুদ হোসেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক এবং বিআইবিএম’র সুপারনিউমারারি অধ্যাপক ইয়াছিন আলি।  

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিআইবিএম’র অধ্যাপক এবং পরিচালক (গবেষণা, উন্নয়ন এবং পরামর্শ) ড. প্রশান্ত কুমার ব্যানার্জি। তিনি সেমিনারের বিষয়টির ওপর সূচনা বক্তব্য দেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিআইবিএম’র মহাপরিচালক ড. তৌফিক আহমদ চৌধুরী।  তিনি এসডিজি অর্জনে ব্যাংকিং খাতের সম্পৃক্ততা বাড়ানোর ওপর জোর দেন।

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০১৮
এসই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।