ঢাকা, বৃহস্পতিবার, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

ব্যাংকিং

১২ ব্যাংকের পরিচালন মুনাফা ৪ হাজার কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৫ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৭
১২ ব্যাংকের পরিচালন মুনাফা ৪ হাজার কোটি টাকা

ঢাকা: বছর শেষে পরিচালন মুনাফার হিসাব চূড়ান্ত করেছে অধিকাংশ ব্যাংক। সাধারণত ব্যাংকের লেনদেন বন্ধ রেখে এই হিসাব-নিকাশ করে ব্যাংকগুলো।

এবারও বছরের শেষদিন ৩১ ডিসেম্বর ব্যাংক হলিডেতে হয়েছে মুনাফার হিসাব। বছর শেষে ১২টি ব্যাংকের পরিচালন মুনাফার পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৪ হাজার কোটি টাকা।



বর্তমানে ব্যাংকগুলো অটোমেশনের আওতায় আসায় হিসাব করা অনেক সহজ হয়েছে বলে জানান ব্যাংক কর্মকর্তারা। আগে প্রতিটি শাখা থেকে হিসাব এনে ব্যাংকের প্রধান কার্যালয়ে বসে যোগ-বিয়োগ করে লাভ-লোকসানের হিসাব করা হতো। এখন প্রতিদিনের হিসাব প্রতিদিনই দিনশেষে ব্যাংকের প্রধান কার্যালয়ে চলে আসে। তাই বার্ষিক বা অর্ধবার্ষিক লাভ-লোকসানের হিসাব করা অনেক সহজ হয়েছে।

পরিচালন মুনাফা প্রকাশের বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের বিধি-নিষেধ থাকায় ব্যাংকগুলোর অভ্যন্তরীণ সূত্র থেকে এ তথ্য সংগ্রহ করা হয়েছে। প্রাপ্ত তথ্যে দেখা যায়, অনেক ব্যাংকই বছর শেষে ভালো মুনাফা করেছে। তবে এই মুনাফাই ব্যাংকের নিট মুনাফা নয়। পরিচালন মুনাফা থেকে নিরাপত্তা সঞ্চিতি (প্রভিশন) এবং করপোরেট কর পরিশোধের পর যে অংশটুকু থাকে সেটাই নিট মুনাফা।
 
জানা গেছে, বছর শেষে ইউনিয়ন ব্যাংক মুনাফা করেছে ২৩০ কোটি টাকা, একইভাবে এনআরবি কমার্সিয়াল ব্যাংক ২০২ কোটি টাকা, সাউথ বাংলা অ্যাগ্রিকালচারাল অ্যান্ড কর্মাস ব্যাংক ১৮২ কোটি টাকা, এনআরবি গ্লোবাল ব্যাংক লিমিটেড ১৬১ কোটি টাকা, মধুমতি ব্যাংক ১৫১ কোটি টাকা, মিডল্যান্ড ব্যাংক ১২০ কোটি টাকা, মেঘনা ব্যাংক ১১০ কোটি টাকা, এনআরবি ব্যাংক ৯৭ কোটি টাকা, রূপালী ব্যাংক ৫১১কোটি টাকা, পূবালী ব্যাংক ৯১৫ কোটি টাকা, মিচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক ৪১৭ কোটি টাকা, এক্সিম ব্যাংক ৭১১ কোটি টাকা মুনাফা করেছে।

বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৭
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa