ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

ব্যাংকিং

নিউ ইয়র্কের ফেডারেল ও বাংলাদেশ ব্যাংক বৈঠক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪১ ঘণ্টা, জুলাই ৪, ২০১৭
নিউ ইয়র্কের ফেডারেল ও বাংলাদেশ ব্যাংক বৈঠক

ঢাকা: ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কের সঙ্গে বাংলাদেশ ব্যাংক ও সুইফট এর যৌথ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এতে তিন প্রতিষ্ঠান একসঙ্গে কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে।

সোমবার (৩ জুন) নিউইয়র্কে ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ জালিয়াতির অর্থ উদ্ধারে আলোচনা চালিয়ে যেতে এই আলোচনা হয়।
 
মঙ্গলবার (৪ জুলাই) বাংলাদেশ ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়।


 
বৈঠকে বাংলাদেশ ব্যাংকের সুইফট-সংশ্লিষ্ট পরিকাঠামো পুনর্নির্মাণের মাধ্যমে যোগাযোগকারী ব্যাংকিং কার্যক্রম অত্যন্ত নিরাপদ পদ্ধতিতে কাজ করার বিষয়টি নিশ্চিত করতে আলোচনা হয়।
 
বৈঠকে অংশগ্রহণকারীরা অর্থ পুনরুদ্ধারের জন্য একসঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ হয়, অন্যান্য বিচারব্যবস্থার আইন প্রয়োগকারী সংস্থার সহযোগিতায় অপরাধীদের বিচারের আওতায় আনা এবং এ ধরনের হামলার মাধ্যমে বিশ্ব আর্থিক ব্যবস্থাকে আরও সুরক্ষার জন্য বহুজাতিক আন্তর্জাতিক প্রচেষ্টায় সহায়তা প্রদান করার বিষয়টি আলোচনা হয়।
 
২০১৬ সালের ফেব্রুয়ারিতে ফেডারেল রিজার্ভ ব্যাংকে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার চুরি হয়। এর মধ্যে দেড় কোটি ডলার ফিলিপাইন থেকে উদ্ধার করা হয়েছে। বাংলাদেশ ব্যাংক বাকি অর্থ উদ্ধারে চেষ্টা চালিয়ে যাচ্ছে।
 
বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, জুলাই ৪, ২০১৭
এসই/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।