ঢাকা, শুক্রবার, ৩ ভাদ্র ১৪২৯, ১৯ আগস্ট ২০২২, ২০ মহররম ১৪৪৪

ব্যাংকিং

৩৭৪ উদ্যোক্তার হাতে ১২২ কোটি টাকার এসএমই ঋণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, মে ২২, ২০১৭
৩৭৪ উদ্যোক্তার হাতে ১২২ কোটি টাকার এসএমই ঋণ

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের উদ্যোগে বৃহত্তর রংপুর অঞ্চলে ৮টি জেলার উদ্যোক্তাদের মধ্যে ৩৫টি ব্যাংক ও একটি আর্থিক প্রতিষ্ঠান ১২২ কোটি টাকার এসএমই ঋণ বিতরণ করেছে। যা দেশের ইতিহাসে সর্বোচ্চ। 
 
 

জানা গেছে, দেশের প্রান্তিক জনগোষ্ঠী ও প্রত্যন্ত অঞ্চলের মানুষের ভাগ্যোন্নয়নে তথা গ্রামীণ উন্নয়নের লক্ষ্যে কেন্দ্রীয় ব্যাংক এসএমই ঋণ বিতরণে প্রতিটি ব্যাংককে আগ্রহী করে তুলছে। এ কাজে উৎসাহিত হয়েই বাণিজ্যিক ব্যাংকগুলো এখন এসএমই ঋণ বিতরণ করছে।

 

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, বৃহত্তর রংপুরের আট জেলা রংপুর, দিনাজপুর, নীলফামারী, ঠাকুরগাঁও, পঞ্চগড়, গাইবান্ধা, লালমনিরহাট ও কুড়িগ্রামের ৩৭৪ জন এসএমই উদ্যোক্তার মধ্যে এ ঋণ বিতরণ করে দেশের ৩৫টি ব্যাংক ও একটি আর্থিক প্রতিষ্ঠান। এর মধ্যে সর্বোচ্চ ১৫ কোটি টাকার ঋণ বিতরণ করেছে বেসরকারি খাতের একটি ব্যাংক। কৃষিভিত্তিক শিল্প তথা ফুড প্রসেসিং, লাইট ইঞ্জিনিয়ারিং ও বেকারি খাতের উদ্যোক্তারা এসব ঋণ নিয়েছেন। এসব ঋণের সর্বোচ্চ সুদ হার ১০ শতাংশের মধ্যে থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।  
 
এবিষয়ে এসএমই বিভাগের মহাব্যবস্থাপক স্বপন কুমার রায় বলেন, উদ্যোক্তাদের কাছে সহজে ঋণ পৌঁছে দিতেই এ ধরনের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের এ উদ্যোগে সাড়া দিচ্ছে ব্যাংকগুলোও। এতে প্রকাশ্যে এসএমই ঋণ বিতরণ বাড়ছে।

কেন্দ্রীয় ব্যাংক জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেকসই উন্নয়নের উপর গুরুত্বারোপ করেছেন। আর এ উন্নয়ন নিশ্চিতের অন্যতম হাতিয়ার হিসেবে কটেজ, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি খাতের উন্নয়নকে বিশেষ গুরুত্ব দিয়েছেন। এছাড়া সারাদেশে সুষম উন্নয়ন নিশ্চিতে সংশিষ্ট এলাকার প্রাকৃতিক সম্পদের সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে ক্ষুদ্র ও মাঝারি শিল্প কারখানা স্থাপনেও জোর দিয়েছেন।  
 
এর আগে ২০১৬ সালের আগস্টে কিশোরগঞ্জ জেলার ভৈরব উপজেলায় এবং সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলায় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের মধ্যে এসএমই ঋণ বিতরণ করে কয়েকটি ব্যাংক। পরবর্তীতে রাজধানী ঢাকায় নারী উদ্যোক্তা মেলায়ও বেশ কিছু ব্যাংক প্রকাশ্যে এসএমই ঋণ বিতরণ করে।
 
বাংলাদেশ সময়: ২১০৬ ঘণ্টা, মে ২২, ২০১৭
এসই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa