ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

ব্যাংকিং

চলতি বছরই সব ব্যাংকে ইএফটি ও আরটিজিএস চালুর নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, মে ২২, ২০১৭
চলতি বছরই সব ব্যাংকে ইএফটি ও আরটিজিএস চালুর নির্দেশ

ঢাকা: ২০১৭ সালের ৩১ ডিসেম্বরের মধ্যেই দেশে কার্যরত তফসিলি ব্যাংকের সব শাখায় ইলেক্ট্রনিক ফান্ডস ট্রান্সফার (ইএফটি) ও রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস) লেনদেনের মূল সেবা চালু করতে হবে। 

সোমবার (২২ মে) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস্ বিভাগ থেকে একটি প্রজ্ঞাপন জারি করে সব ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।  

এতে বলা হয়- দেশের পেমেন্ট, ক্লিয়ারিং ও সেটেলমেন্ট সিস্টেমকে আধুনিক, নিরাপদ, দক্ষ ও আন্তর্জাতিক মানসম্পন্ন করা এবং সবার কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক বিভিন্ন কার্যক্রম অব্যাহত রেখেছে।

 

এরই অংশ হিসেবে ২০১০ সালে বাংলাদেশ অটোমেটেড চেক প্রসেসিং সিস্টেমের (বিএসিপিএস) কার্যক্রম শুরু হয়। এর ধারাবাহিকতায় পর্যায়ক্রমে ইএফটি, ন্যাশনাল পেমেন্ট সুইচ (এনপিএস), মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস (এমএফএস) চালু করা হয়। যার সর্বশেষ সংযোজন রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস) ব্যবস্থা।

প্রজ্ঞাপনে বলা হয়, দেশের আন্তঃব্যাংক লেনদেনের ক্ষেত্রে সম্প্রতি প্রবর্তিত এসব ব্যবস্থার বিষয়ে ব্যাংকের গ্রাহক তথা ব্যবসায়ী, ব্যবসায়িক সংগঠন, আর্থিক লেনদেনকারী সাধারণ জনগণ এবং ক্ষেত্র বিশেষে অনেক ব্যাংকারেরও সাম্যক ধারণা নেই।  

পাশাপাশি অনেক ব্যাংক শাখারই এ পদ্ধতিতে লেনদেন সম্পাদনের সক্ষমতা নেই। ফলে এসব ইলেক্ট্রনিক পেমেন্ট ব্যবস্থাগুলোর ব্যবহার কাঙ্ক্ষিত মাত্রায় হচ্ছে না। এ কারণে গ্রাহক পর্যায়ে আধুনিক ব্যবস্থাগুলোর সুফল পুরোপুরিভাবে পৌঁছে দেওয়া সম্ভব হচ্ছে না এবং অর্থনীতিতে এর আশানুরুপ প্রভাব পড়ছে না।

এজন্য দেশের পেমেন্ট ব্যবস্থাগুলো বিশেষ করে ইএফটি ও আরটিজিএসের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে প্রতিটি ব্যাংক শাখাকে এ সেবা প্রধানের সক্ষমতা অর্জন করতে হবে। এ সম্পর্কে ব্যাংকার, ব্যবসায়িক সংগঠন, বিভিন্ন সরকারি সংস্থা, সর্বোপরি জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে পাঁচ দফা উদ্যোগ নিতে নির্দেশ দেওয়া হয়।  

বাংলাদেশ সময়: ২০৫৩ ঘণ্টা, মে ২২, ২০১৭
এসই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa