ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ব্যাংকিং

ডলারের দাম দ্রুতই স্বাভাবিক পর্যায়ে আসবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৯ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৭
ডলারের দাম দ্রুতই স্বাভাবিক পর্যায়ে আসবে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ- ছবি: বাংলানিউজ

ঢাকা: ডলারের দাম খুব দ্রুতই স্বাভাবিক পর্যায়ে চলে আসবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) দুপুরে সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

তোফায়েল আহমেদ বলেন, হঠাৎ করেই দেশে অস্থিতিশীল হয়ে উঠেছে ডলারের বাজার।

ডলারের দাম বেড়ে যাওয়ায় আমদানি পণ্যের খরচও বেড়ে যায়। এই বাড়তি খরচ ভোক্তাদের ওপর যায়, কারণ ব্যবসায়ীরা তো আর লোকসান দেবে না। কী কারণে ডলারের দাম বেড়েছে সে কারণ আমরা অনুসন্ধান করেছি। যে কারণে বেড়েছে সে সমস্যা সমাধানে পদক্ষেপ নেওয়া হয়েছে। ডলারের মূল্যবৃদ্ধির করণে ভোক্তদের ওপর যেন বাড়তি চাপ তৈরি না হয়, সেজন্য সরকার কিছু পদক্ষেপ হাতে নিয়েছে।

তিনি বলেন, আমি বাংলাদেশ ব্যাংকের সঙ্গে কথা বলেছি। বাংলাদেশ ব্যাংক কিছু পদক্ষেপ নিয়েছে। এরইমধ্যে ডলাদের দাম ৮৪ টাকা থেকে কমে ৮২ টাকায় নেমে এসেছে। দ্রুতই ডলারের মূল্য ‍স্বাভাবিক পর্যায়ে আসবে এবং ৮০ টাকার নিচে নেমে আসবে বলে আশা করছি।

এদিকে রোজার মাসে জিনিসপত্রের দাম যেন না বাড়ে সেজন্য বাজার স্বাভাবিক রাখতে সরকার কার্যকর পদক্ষেপ নিয়েছে জানিয়ে তোফায়েল আহমেদ বলেন, রোজার মাসে চাহিদার চেয়ে বেশি আমদানি করা হবে। এতে বাজারমূল্য স্বাভাবিক থাকবে।   ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে নিত্য প্রয়োজনীয় খাদ্য পণ্য বিক্রি করা হবে। সরকার থেকে ভর্তুকি দেওয়া হবে। এর ফলে বাজার স্বাভাবিক থাকবে।

সাংবাদিকদের সঙ্গে তোফায়েল আহমেদের কথা বলার আগে তার সঙ্গে সাক্ষাৎ করেন ঢাকায় নিযুক্ত ভিয়েতনামের রাষ্ট্রদূত ট্র্যান ভ্যান খোয়ার। এ বৈঠক সম্পর্কে তোফায়েল আহমদ বলেন, আমরা দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়ানোর বিষয় নিয়ে আলোচনা করেছি। বাংলাদেশ ও ভিয়েতনাম উভয় দেশই যুদ্ধ করে, রক্ত দিয়ে স্বাধীন হয়েছে। ভিয়েতনাম যুদ্ধে বাংলাদেশ তাদের সমর্থন করেছিলো।

তিনি বলেন, চলতি বছর ভিয়েতনামে দুই দেশের যৌথ অর্থনৈতিক কমিশনের বৈঠক অনুষ্ঠিত হবে। এই যৌথ কমিশনের বৈঠকে বাণিজ্যমন্ত্রী হিসেবে নেতৃত্ব দেবো। এই বৈঠকে বাংলাদেশ থেকে একটি ব্যবসায়ী প্রতিনিধি দল আমার সঙ্গে যাবে। এসব বিষয় নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। ভিয়েতনাম রফতানি খাতে বাংলাদেশ থেকে এগিয়ে আছে। বৈঠকে ভিয়েতনামকে বাংলাদেশে আরও বিনিয়োগ বাড়াতে বলেছি।

বাংলাদেশ সময়: ১৩২৯ ঘন্টা, এপ্রিল ২৭, ২০১৭ (আপডেট সময়: ১৫০০ ঘণ্টা)
এসকে/জিপি/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।