ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ ডিসেম্বর ২০২২, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

ব্যাংকিং

সঞ্চয়পত্রে সুদের হার কমানোসহ ব্যাংকিং খাত সংস্কারের সুপারিশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৫ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৭
সঞ্চয়পত্রে সুদের হার কমানোসহ ব্যাংকিং খাত সংস্কারের সুপারিশ মহাখালীর ব্র্যাক সেন্টার ইন এ সিপিডি সংবাদ সম্মেলনে- ছবি: দীপু মালাকার

ঢাকা: সঞ্চয়পত্রে সুদের হার আরও কমানোসহ ব্যাংকিং খাত সংস্কারের সুপারিশ করেছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

শনিবার (০৭ জানুয়ারি) রাজধানীর মহাখালীর ব্র্যাক সেন্টার ইন এ আয়োজিত এক সংবাদ সম্মেলনে সিপিডি চলতি অর্থবছরের (২০১৫-১৬) প্রথম ছয় মাসের অর্থনৈতিক পরিস্থিতি বিশ্লেষণ করে কিছু সুপারিশও তুলে ধরে।
 
এ সময় চলতি অর্থবছরের ছয় মাসে দেশের অর্থনীতির সার্বিক চিত্র তুলে ধরা হয়।

সিপিডি’র ফেলো দেবপ্রিয়  ভট্টাচার্য বলেন, ‘সঞ্চয়পত্রে সুদের হার কমাতে হবে। সরকারি আয়করের সঙ্গে এটি যুক্ত করতে হবে। সঞ্চয়পত্রে সরকারি মনিটারিং আরও বাড়াতে হবে যাতে করে একই ব্যক্তি একাধিক সঞ্চয়পত্র না কেনে। ব্যাংকিং খাত সংস্কার করতে হবে। ব্যক্তি খাতে বিনিয়োগ চাঙ্গা হয়েছে এটা টেকসই করতে হবে। সরকারি বিনিয়োগের গুণগত মান আরও উন্নত করতে হবে। প্রকল্পে অর্থ অপচয় কমাতে হবে। ’

স্থানীয় সরকার প্রসঙ্গে দেবপ্রিয়  ভট্টাচার্য বলেন, ‘স্থানীয় সরকার আরও শক্তিশালী করতে হবে। জেলা পরিষদের নির্বাচিত জনপ্রতিনিধিদের আরও সুবিধা দিতে হবে। এগুলো করার জন্য কোনো প্রযুক্তিগত বিষয়ের দরকার নেই রাজনৈতিক সিদ্ধান্ত নিলেই হবে। ’

রফতানি আয় প্রসঙ্গে তিনি বলেন, ‘শুধু তৈরি পোশাক খাতের উপর নির্ভর করলে চলবে না। ওষুধ ও চামড়া শিল্পও চাঙ্গা করতে হবে।

সংবাদ সম্মেলনে অর্থনীতির বিভিন্ন দিক তুলে ধরে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডি’র অতিরিক্ত গবেষণা পরিচালক তৌফিকুল ইসলাম খান।

জ্বালানি তেলের দাম কমানোসহ মুদ্রা বিনিময় হারও সামঞ্জস্যপূর্ণ করার সুপারিশ করেছে সিপিডি।

সিপিডি মনে করে, চলতি অর্থবছরে বাজেটে বড় ধরনের সংশোধন করতে হবে তা না হলে ৪০ হাজার কোটি টাকার রাজস্ব ঘাটতি হতে পারে।

অর্থনীতিতে ভারসাম্য রাখতে সঞ্চয়পত্রের সুদের হার সমন্বয় করা, মুদ্রা বিনিময় হার সামঞ্জস্যপূর্ণ করা এবং জ্বালানি তেলের দাম কমানোর বিষয়ে দ্রুত সংস্কার করা দরকার বলে মনে করে সিপিডি।

এ সময় আরও উপস্থিত ছিলেন- সিপিডি’র পরিচালক আনিসাতুল ফাতেমা ইউসুফ, অতিরিক্ত গবেষণা পরিচালক ফাহমিদা খাতুন, খন্দকার গোলাম মোয়াজ্জেম প্রমূখ।
 
বাংলাদেশ সময়: ১৭১৪ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০১৬
এমআইএস/জিপি/আরআই

** মোবাইল অপব্যবহারে বেড়েছে হুন্ডি, কমেছে রেমিটেন্স
**‘ ১১ কেজি চাল কম পেয়েছেন হতদরিদ্ররা’

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa