ঢাকা, মঙ্গলবার, ৫ আষাঢ় ১৪৩১, ১৮ জুন ২০২৪, ১০ জিলহজ ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

টরেন্টোতে বাংলা সাহিত্য নিয়ে বিএলআরসি'র প্রশংসিত উদ্যোগ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৩ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৬
টরেন্টোতে বাংলা সাহিত্য নিয়ে বিএলআরসি'র প্রশংসিত উদ্যোগ

বেঙ্গলি লিটারারি রিসোর্স সেন্টারের (বিএলআরসি) পৃষ্ঠপোষকতায় কানাডার টরেন্টোতে প্রকাশিত হয়েছে ৫টি নতুন বই।  

১২ আগস্ট (শুক্রবার) ৯ ডজ রোডের কানাডিয়ান লিজিয়ন হলে এ প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের পরিকল্পনা ও পরিচালনায় ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব সুব্রত পুরু।  

অনুষ্ঠানে চার বাঙালি লেখকের নতুন পাঁচটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। এর মধ্যে আকবর হোসেনের ‘আমার সময়, আমার পথ’ ও ‘My Lonely Thoughts’, দিলীপ চক্রবর্তীর উপন্যাস ‘সপ্রতিভ’, শেখর-ই গোমেজে কবিতার বই ‘মনকল্প’ এবং ইয়েটসভক্ত সুজিত কুসুম পালের ‘ইয়েটসের কবিতায় নারী ও নিকুঞ্জ’।  

বইগুলোর প্রচ্ছদ করেছেন কলকাতার শিল্পী অপরূপ উকিল, টরন্টো প্রবাসী শিল্পী রাজীব সাহা ও বাংলাদেশের তরুণ শিল্পী মোস্তাফিজ কারিগর।

‘লেখনীর শক্তিতে জয় করি আগামীর সূর্য’ এ স্লোগানকে সামনে রেখে আলোচনায় অংশ নেন আজিজুল মালিক, ডা. মোজাম্মেল হক খান, ডা. সুজিত দত্ত, সাদ কামালি এবং শিউলি জাহান। আলোচকরা কানাডানিবাসী মেধাবী বাঙালি লেখক খুঁজে তাদের বই প্রকাশে বিএলআরসির ভূমিকাকে অভিনন্দিত করেন ও অনুরূপ কাজ চালিয়ে যেতে উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানের সাংস্কৃতিক পর্বে অংশ নেন অরুণাভ ভট্টাচার্য, সুমন মালিক, নাহিদ কবির কাকলি, শাশ্বত সান্যাল, ফারহানা ইয়াসমিন গল্প, স্নিগ্ধা চৌধুরী, চয়ন দাস, সুমন সাইয়েদ, সজীব চৌধুরী, মাহবুব ও ব্রতী দাস দত্ত। সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন কবি দেলওয়ার এলাহী।

অতিথি হিসেবে উপস্থিত কানাডার বিশিষ্ট বাঙালি শিল্পপতি জয়দেব সরকার বাংলা ভাষা নিয়ে প্রবাসে বিএলআরসির উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন ও বিএলআরসির ভবিষ্যৎ কর্মকাণ্ডে সহযোগিতার আশ্বাস দেন।

অনুষ্ঠান শেষে বিএলআরসির চেয়ার অধ্যাপক ড. রাখাল সরকার নতুন প্রতিষ্ঠিত সাহিত্য সংগঠনটির উদ্দেশ্য ও ভবিষ্যৎ পরিকল্পনা ব্যাখ্যা করেন।

প্রবাসে বাংলা সাহিত্যকে সমুন্নত রাখার প্রত্যয়ে প্রতিষ্ঠিত সংগঠনটির নির্বাহী পরিচালক সুব্রত কুমার দাসের ধন্যবাদ প্রদানের মাধ্যমে বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানের শেষ হয়।

বাংলাদেশ সময়: ০৭৪৩ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৬
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।