bangla news

৩ বছরে বিদ্যুৎ বিভাগের ৩ হাজার কর্মকর্তার বিদেশ সফর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১৭ ৬:৫৮:০৫ পিএম
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের লোগো

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের লোগো

ঢাকা: বিদ্যুৎ বিভাগের চলমান প্রকল্পগুলোর আওতায় তিন বছরে প্রায় তিন হাজার কমকর্তা বিদেশ সফর করেছেন। একাদশ জাতীয় সংসদের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সর্ম্পকিত সংসদীয় কমিটির বৈঠকে কর্মকর্তাদের বিদেশ সফরের বিষয়টি আলোচনা হয়।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন সভাপতি মো. শহীদুজ্জামান সরকার।
 
বৈঠকে কমিটির সদস্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, মো. আবু জাহির, মো. আছলাম হোসেন সওদাগর, মোছা. খালেদা খানম ও বেগম নার্গিস রহমান উপস্থিত ছিলেন।
 
বৈঠকে বিদ্যুৎ বিভাগের চলমান প্রকল্প থেকে কমকর্তাদের বিদেশ সফর নিয়ে আলোচনা করা হয়। বলা হয়, গত তিন বছরে মোট ২ হাজার ৯শ ৬১ জন কর্মকর্তা বিদেশ সফর করেছেন।
 
এসময় কমিটিকে জানানো হয়, গ্রামাঞ্চল ও অফগ্রিড এলাকায় সোলার বিদ্যুৎ সংযোগের জন্য ২১টি সোলার মিনিগ্রিড, ১ হাজার ৩৭৪টি সোলার ইরিগেশন পাম্প ও ৫ দশমিক ৮ মিলিয়ন সোলার হোম সিস্টেম স্থাপন করা হয়েছে। আরও ছয়টি সোলার মিনিগ্রিড ও ২৩২টি সোলার ইরিগেশন পাম্প স্থাপনের প্রক্রিয়া চলমান। 

এছাড়াও যে সব অবিদ্যুতায়িত পকেটে গ্রিড বিদ্যুৎ পৌঁছানো সম্ভব হয়নি এমন ১ হাজার ৬৯টি অফগ্রিড গ্রাম চিহ্নিত করা হয়েছে যার মধ্যে ৬২০টি গ্রামে জুন, ২০২০ সালের মধ্যে গ্রিডের মাধ্যমে বিদ্যুৎ সংযোগ দেওয়া সম্ভব হবে।  
 
এসময় কমিটি বাংলাদেশকে উন্নত দেশের কাতারে রূপান্তরিত করতে দেশের সব স্থান ২০২০ সালের মধ্যে শতভাগ বিদ্যুতের আওতায় আনয়নের জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করে।
 
এছাড়াও বিদ্যুতের অবৈধ সংযোগ ও চুরি রোধে মনিটরিং কার্যক্রম জোরদার করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।
  
বৈঠকে বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব ড. আহমদ কায়কাউসসহ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৯
এসই/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-10-17 18:58:05