ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

রূপপুরে রাশিয়ায় প্রশিক্ষণপ্রাপ্ত স্টাফ ১৪শ’ ছাড়াবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৭ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৮
রূপপুরে রাশিয়ায় প্রশিক্ষণপ্রাপ্ত স্টাফ ১৪শ’ ছাড়াবে রোসাটমের প্রশিক্ষণ ক্লাস/ছবি: বাংলানিউজ

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রশিক্ষণ প্রাপ্ত স্টাফের সংখ্যা এ বছর শেষে ১৪০০ ছাড়িয়ে যাবে। গত সপ্তাহে রাশিয়ার অবনিস্ক শহরের রোসাটম টেকনিক্যাল একাডেমিতে পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের স্টাফদের জন্য শুরু হয়েছে সাড়ে চার মাসব্যাপী ‘গুরুত্বপূর্ণ নির্মাণ কাজ ব্যবস্থাপনা’ শীর্ষক প্রশিক্ষণ কোর্স। 

রোসাটম রাস্ট্রীয় করপোরেশনের ‘ইলেক্ট্রিক্যাল পাওয়ার’ বিভাগ রোসাটম সার্ভিস চলতি বছরে আরও ৩টি গ্রুপকে প্রশিক্ষণ দেবে। এর ফলে প্রশিক্ষণপ্রাপ্ত স্টাফদের সংখ্যা বছরের শেষ নাগাদ এক হাজার ৪শ’ ছাড়িয়ে যাবে।


 
এ বিষয়ে রোসাটম সার্ভিসের মহা-পরিচালক ইভগেনি সালকোভ বলেন, যে কোনো শিল্পের জন্য মূল সম্পদ হচ্ছে দক্ষ জনশক্তি। আমাদের প্রতিষ্ঠানের অন্যতম লক্ষ্য পারমাণবিক শক্তি ক্ষেত্রে জনশক্তির প্রশিক্ষণ এবং উন্নয়ন। এ ব্যাপারে আমাদের রয়েছে বিশাল এবং অনন্য অভিজ্ঞতা। সম্পূর্ণ বিশেষায়িত এবং অ্যাডভান্সড প্রশিক্ষণ সেবা দেওয়ার পাশাপাশি আমরা রোসাটমের বিভিন্ন স্থাপনায় ইন্টার্নশিপের সুযোগও দিয়ে থাকি।
 
তিনি আশা প্রকাশ করে বলেন, এখানে অর্জিত জ্ঞান ও দক্ষতা কাজে লাগিয়ে প্রশিক্ষণপ্রাপ্ত বাংলাদেশি বিশেষজ্ঞরা রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দক্ষ, নির্ভরযোগ্য ও নিরাপদ পরিচালনা নিশ্চিত করতে সক্ষম হবেন।  

এদিকে বর্তমান কোর্সটিতে তত্ত্বীয় ও ব্যবহারীক উভয় প্রোগ্রামই অন্তর্ভুক্ত রয়েছে। তত্ত্বীয় অংশটি শেষ করার পর অংশগ্রহণকারীরা প্রশাসনিক এবং নির্মাণ সামগ্রী, বিশেষ করে বিভিন্ন যন্ত্রপাতির একসেপটেন্স এবং স্থাপন বিষয়ে প্রয়োজনীয় জ্ঞান লাভ করবেন। রাশিয়ার অন্যতম একটি পারমাণবিক স্থাপনা- নভোভারোনেঝ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে তাদের অন-সাইট ব্যবহারীক প্রশিক্ষণ দেওয়া হবে।
 
রোসাটমের প্রশিক্ষণরাশিয়া এবং বাংলাদেশের মধ্যে স্বাক্ষরিত একটি চুক্তির অধীনে রোসাটম সার্ভিস রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের স্টাফদের জন্য এ জাতীয় প্রশিক্ষণ কোর্সের আয়োজন করছে। রোসাটম টেকনিক্যাল একাডেমিতে বাংলাদেশ ছাড়াও ইরানের বুহশের, হাঙ্গেরির পাক্স, ফিনল্যান্ডের হানহিকিভি-১ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের স্টাফরাও প্রশিক্ষণ নিচ্ছেন।  

ভিভিইআর নকশার রিয়্যাক্টর ভিত্তিক পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের রক্ষণাবেক্ষণ এবং মেরামতের জন্য পূর্ণ সেবা ও প্রয়োজনীয় সামগ্রী সরবরাহ করে থাকে রোসাটম সার্ভিস। এ জাতীয় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের লাইফ টাইম বৃদ্ধি, সিডিউল অনুযায়ী রক্ষণাবেক্ষণ এবং যন্ত্রপাতির আপগ্রেড ইত্যাদি কাজের সাধারণ ঠিকাদার হিসেবে চীন, ইরান, বুলগেরিয়া এবং আর্মেনিয়ায় শীর্ষস্থান অধিকার করে রেখেছে প্রতিষ্ঠানটি।
 
বাংলাদেশের একমাত্র পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পটি বাস্তবায়ন করছে রাশিয়ার রাস্ট্রীয় পারমাণবিক করপোরেশন রোসাটম। প্রকল্পের প্রতিটি ধাপের নির্মাণ কাজ অত্যন্ত কঠোরভাবে মনিটর করছে আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থা (আইএইএ) এবং বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (বায়েরা)।  

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৮ 
এসকে/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।