ঢাকা, বৃহস্পতিবার, ১৭ আষাঢ় ১৪২৯, ৩০ জুন ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

বিদ্যুৎ ও জ্বালানি

২শ’ ইঞ্জিনিয়ারকে প্রশিক্ষণের জন্য বিদেশে পাঠানো হবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৬ ঘণ্টা, জুলাই ৯, ২০১৭
২শ’ ইঞ্জিনিয়ারকে প্রশিক্ষণের জন্য বিদেশে পাঠানো হবে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে নসরুল হামিদ-ছবি-কাশেম হারুন

ঢাকা: দক্ষ লোকবল তৈরি করতে বিদ্যুৎ বিভাগের ২শ’ ইঞ্জিনিয়ারকে বিদেশে প্রশিক্ষণের জন্য পাঠানো হবে। যার যাবতীয় খরচ বহন করবে সরকার।
 

রোববার (৯ জুলাই) বিদ্যুৎ ভবনে এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে  বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ প্রধান অতিথির বক্তব্য একথা বলেন।

জাতীয় গ্রিডে সাত দশমিক চার মেগাওয়াট সোলার বিদ্যুৎ দিতে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) ও জেডটিই করপোরেশনের মধ্যে চুক্তি স্বাক্ষর হয়।

অনুষ্ঠানে নসরুল  হামিদ বলেন, আমরা ইঞ্জিনিয়ারদের চায়না, জাপান ও অস্ট্রিলিয়ায় প্রশিক্ষণের জন্য পাঠাবো।  ২/৩ বছরের মধ্যে বড় বড় পাওয়ার প্ল্যান্ট শুরু হবে। এসব চালাতে প্রশিক্ষিত লোকবল লাগবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে কর্মকর্তারা-ছবি-কাশেম হারুনপ্রতিমন্ত্রী বলেন, ১০ হাজার মেগাওয়াট অর্থ ১০ বিলিয়ন ডলার। এ পরিমাণ বিনিয়োগের ভার সহ্য করার জন্য আমাদের প্রস্তুত হতে হবে। এজন্য বিপিডিবি’র সক্ষমতা বাড়াতে হবে।

তিনি বলেন, পরিবর্তনশীল বিদ্যুৎ উৎপাদনের উদ্দেশ্যে এটি প্রথম পদক্ষেপ। আশা করি এক বছরে এটি বাস্তবায়িত হবে। এজন্য
দেশিয় কোম্পানিকে উৎসাহ দেওয়া হবে।  

বিপিডিপির সচিব মিনা মাসুদ-উজ্জামান ও জেডটিই প্রকল্প বাস্তবায়ন পরিচালক লিউ ইউ চুক্তিতে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন-বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস এবং বিপিডিপির চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১১৩৬ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৭
কেজেড/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa