ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

৪০ শতাংশ ভোট সন্তোষজনক: নসরুল হামিদ 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১১ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২৪
৪০ শতাংশ ভোট সন্তোষজনক: নসরুল হামিদ 

ঢাকা: চলমান পরিস্থিতিতে ৪০ শতাংশ ভোট খুবই সন্তোষজনক ও ব্যাপক বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।  

সোমবার (০৮ জানুয়ারি)  দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

নির্বাচন পরিস্থিতি কেমন ছিল জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, আমি আমার এলাকার নির্বাচন নিয়ে ব্যস্ত ছিলাম। আমার এলাকায় স্বতঃস্ফূর্ত ভোট হয়েছে। আপনারা অনেকেই ছিলেন আমি দেখেছি। সকাল থেকে কীভাবে মানুষ ভোট দেওয়ার জন্য উৎফুল্ল ছিল। বলা যেতে পারে একটা -দুইটা বিচ্ছিন্ন ঘটনা বাদে খুবই সুষ্ঠু ভোট হয়েছে। খুবই সুশৃঙ্খল ও শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে এটা বলার অপেক্ষা রাখে না।  

তিনি বলেন, যারা পাস করে আসছেন তাদেরকে ধন্যবাদ জানাই। যারা পাস করতে পারেন নাই তাদেরও একটা প্রচেষ্টা ছিল, তাদের অবদান ছিল।  

৪০ শতাংশ ভোট কি সন্তোষজনক?  এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ৪০ শতাংশ ভোট খুবই সন্তোষজনক। এটা ব্যাপক ভোট এই পরিস্থিতিতে। অনেক দেশে তো ৭ শতাংশও পড়ে না। আমরা মনে করি, যে পরিস্থিতি হয়েছে ৪০ শতাংশ ইজ বিগ টার্ন। আপনারা খবর নিয়ে দেখতে পারেন, আমার কাছে সকাল থেকে যে খবর এসেছে মোটামুটি সবাই সন্তুষ্ট। আমার এলাকায় ৫০ শতাংশের বেশি ভোট পড়েছে।

নসরুল হামিদ বলেন, আমি মনে করি নির্বাচন কমিশন প্রচণ্ডরকম চাপের মধ্যে ছিল, বিভিন্ন রাজনৈতিক ইস্যু ছিল। তার আগে সন্ত্রাসী কার্যকলাপ ছিল। বৃহৎ একটি দল বিএনপি-জামায়াত জোট সন্ত্রাসী কার্যকলাপ করেছে। ট্রেনে আগুন দিয়ে চারজনকে হত্যা করেছে। ভোটাররা ওই দলের ব্যাপারে এসব বিষয় খুব খারাপভাবে নিয়েছেন। এটার খুব বড় একটা রিঅ্যাকশন পড়েছে। এই যে ৪০ শতাংশ সারা দেশব্যাপী ভোট হয়েছে, এটা কিন্তু বড় একটা জিনিস তাদের মধ্যে রিঅ্যাক্ট করেছে যে, এই দলটা (বিএনপি) প্রত্যেকবার নির্বাচন বর্জন করে এবং একটা সন্ত্রাসী কার্যকলাপ করে।  

নির্বাচন কমিশনকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, এবারের নির্বাচন কমিশন খুবই অপারেশনাল ওয়েতে, প্রোফেশনাল ওয়েতে পরিচালনা করেছেন। মাঠ পর্যায়ে শান্তি শৃঙ্খলা বজায় রেখে খুবই সুষ্ঠুভাবে, খুব কড়াকড়িভাবে তারা নির্বাচন পরিচালনা করেছেন। এটা ভালো দিক বলে আমি মনে করি।  

আগামীতে সরকারের জন্য কি কি চ্যালেঞ্জ থাকতে পারে? এমন প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, আমাদের মন্ত্রণালয়ের সব থেকে বড় চ্যালেঞ্জ হলো গ্রাফ পর্যায়ে বিদ্যুৎ ও জ্বালানি নিরবচ্ছিন্ন রাখা। সব প্রবলেমকে মাথায় রেখে ফাইনানশিয়াল প্রবলেম সমস্ত প্রবলেম মাথায় রেখে এটাকে নিরবচ্ছিন্ন রাখা। জ্বালানি এবং বিদ্যুৎ গ্রাহক পর্যায়ে একটি সহনীয় পর্যায়ে রাখা। এটা হলো আগামী দিনের সব থেকে বড় চ্যানেল। আমি মনে করি আমাদের মন্ত্রণালয় এটার জন্য প্রস্তুত আছে।  

তিনি বলেন, সামনে একটু বড় বিষয় হলো আমাদের দেশের ইকোনমির ধারাবাহিকতা রাখার মূল্যস্ফীতিকে নিচের দিকে নেওয়া। এ বিষয়গুলো বড় একটা চ্যালেঞ্জ হবে। কারণ বিশ্বে আবার কি চেঞ্জ আসে বিশেষ করে জ্বালানি ক্ষেত্রে বা রাজনৈতিক পরিস্থিতির ক্ষেত্রে এ বিষয়গুলোকে মাথায় রেখায় আমাদেরকে আগামীর প্লান করা উচিত।  

আরও পড়ুন >> ১৫ জানুয়ারির মধ্যে নতুন মন্ত্রিসভা হবে আশা নসরুল হামিদের

বাংলাদেশ সময়: ১৪০৬ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০২৪
জিসিজি/এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।