ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

আ.লীগের অধীনে নির্বাচন নয়, গণফোরাম-গণতন্ত্র মঞ্চের ঐকমত্য

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, নভেম্বর ১, ২০২২
আ.লীগের অধীনে নির্বাচন নয়, গণফোরাম-গণতন্ত্র মঞ্চের ঐকমত্য গণফোরাম ও গণতন্ত্র মঞ্চের মতবিনিময় | ছবি: ডিএইচ বাদল

ঢাকা: গণফোরাম ও গণতন্ত্র মঞ্চের নেতারা বলেছেন, দুটি নির্বাচন প্রমাণ করেছে, এই সরকারের অধীনে কোনো সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। এ কারণে আমরা এই বিষয়ে সম্পূর্ণভাবে একমত হয়েছি যে, আওয়ামী লীগ সরকারের অধীনে কোনো নির্বাচনে যাবো না।

মঙ্গলবার (১ নভেম্বর) বিকেলে গণফোরাম একাংশের কেন্দ্রীয় কার্যালয়ে চলমান রাজনৈতিক সংকট নিরসনে গণফোরাম ও গণতন্ত্র মঞ্চের সংলাপ শেষে নেতারা এ কথা বলেন।

সংলাপ শেষে প্রেস ব্রিফিংয়ে গণফোরাম একাংশের সভাপতি মোস্তফা মোহসীন মন্টু বলেন, আমাদের আলোচনা ফলপ্রসূ হয়েছে। আমরা দেখেছি ২০১৪ সালে একবার বিনা ভোটে সরকার গঠিত হয়েছে। ২০১৮ সালে আরেকবার রাতের অন্ধকারে সাধারণ মানুষের সম্পৃক্ততা ছাড়া ভোট চুরির মাধ্যমে সরকার গঠিত হয়েছে। অতএব এই দুটি নির্বাচন প্রমাণ করেছে, এই সরকারের অধীনে কোনো সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। যে কারণে আমরা এই বিষয়ে সম্পূর্ণভাবে একমত হয়েছি, আওয়ামী লীগ সরকারের অধীনে কোনো নির্বাচনে যাবো না।

তিনি বলেন, জনগণের সরকার প্রতিষ্ঠায় কর্তৃত্ববাদী সরকারের বিরুদ্ধে বৃহত্তর আন্দোলনের জন্য আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে। বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের সভা-সমাবেশ ও কর্মসূচি বন্ধ করতে বিরোধী মতের নেতাকর্মীদের ওপর হামলা-মামলা, দমন-পীড়ন চলছে। আমরা এই অপকর্মের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

গণতন্ত্র মঞ্চের অন্যতম নেতা মাহমুদুর রহমান মান্না বলেন, সামগ্রিকভাবে প্রশাসন ব্যবস্থা, বিচার ব্যবস্থা, মানুষের অধিকার সমূহ ও জনগণের গণতান্ত্রিক অধিকার যার জন্য সংবিধানে স্বৈরতান্ত্রিক হওয়ার যে সুযোগ রয়েছে, তা পরিবর্তন, অনেকাংশে জনস্বার্থে সংবিধান পরিবর্তনসহ সবকিছু মিলিয়ে রাষ্ট্র ব্যবস্থার একটি সংস্কার বিবেচনা আমাদের চিন্তায় আছে। যার ভিত্তিতে আমরা নীতিগতভাবে গণতন্ত্র মঞ্চ ও গণফোরাম ঐকমত্য হয়েছি গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠায় একটি গ্রহণযোগ্য নির্বাচনের ব্যবস্থা করা। সেই লক্ষ্যে আরও বৃহত্তর ঐক্য গড়ে তোলার প্রচেষ্টা অব্যাহত থাকবে।

ব্রিফিংয়ে আরও বক্তব্য রাখেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণফোরাম সাধারণ সম্পাদক সিনিয়র অ্যাডভোকেট সুব্রত চৌধুরী ও গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির কার্যকরী সাধারণ সম্পাদক শহিদ উদ্দীন মাহমুদ স্বপন, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম, গণ অধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর, ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব হাবিবুর রহমান রিজু।

সংলাপে আরও উপস্থিত ছিলেন গণফোরাম একাংশের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট একেএম. জগলুল হায়দার আফ্রিক, সভাপতি পরিষদের সদস্য মেজর (অব.) আসাদুজ্জামান বীর প্রতীক, আতাউর রহমান, আবদুল হাসিব চৌধুরী, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আইয়ুব খান ফারুক, যুগ্ম সাধারণ সম্পাদক লতিফুল বারী হামিম, রংপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মীর্জা হাসান, তথ্য ও গণমাধ্যম সম্পাদক মুহাম্মদ উল্লাহ মধু, মো. নাসির হোসেন, যুব ও ক্রীড়া সম্পাদক তাজুল ইসলাম, মহিলা সম্পাদক নিলুফার আহাম্মেদ শাপলা, ছাত্র সম্পাদক অ্যাডভোকেট মো. সানজিদ রহমান শুভ।

সংলাপে গণতন্ত্র মঞ্চের প্রতিনিধি হিসেবে আরও উপস্থিত ছিলেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির যুগ্ম সাধারণ সম্পাদক কামাল উদ্দিন পাটোয়ারী, নাগরিক ঐক্যের সাংগঠনিক সম্পাদক সাকিব আনোয়ার, গণঅধিকার পরিষদের যুগ্ম আহবায়ক মুহাম্মদ রাশেদ খান ও ফারুক হাসান, ভাসানী অনুসারী পরিষদের কার্যকরী সদস্য মো. মহিববুল্লা বাহার।

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, নভেম্বর ০১, ২০২২
এমএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।