ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হবে: গোলাম মোর্ত্তজা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২২
গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হবে: গোলাম মোর্ত্তজা

ঢাকা: অনেক দিন ধরেই দেশে গণতন্ত্রের মন্দা চলছে। ফলে বার বার গণতন্ত্র প্রতিষ্ঠার আহ্বান চলছে।

এ অবস্থায় দেশের স্বার্থে জনগণের গণতন্ত্র প্রতিষ্ঠার কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন এনডিপির চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা খোন্দকার গোলাম মোর্ত্তজা।

শনিবার (১০ সেপ্টেম্ব) রাজধানীর নয়াপল্টনের আনোয়ার জাহিদ মিলনায়তনে ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপির ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও কেক কাটা অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।  

গোলাম মোর্ত্তজা বলেন, রাজনৈতিক দল হলো গণতন্ত্রের মূল চালিকাশক্তি। দলে গণতান্ত্রিক ইস্যুটি বিশেষ গুরুত্বপূর্ণ। রাজনৈতিক দলে গণতন্ত্রের চর্চা না থাকলে জাতি সেই দলের মাধ্যমে দেশে গণতান্ত্রিক ধারা প্রত্যাশা করতে পারে না।

তিনি বলেন, স্বাধীনতার পঞ্চাশ বছর পরও গণতন্ত্রের জন্য সংগ্রাম করতে হচ্ছে, যা জাতি হিসেবে আমাদের লজ্জিত করছে। দেশের রাজনীতি আজ অযোগ্য ও দুর্নীতিবাজরা অপকৌশলে দখল করে ফেলেছে। এ অবস্থা থেকে জাতিকে মুক্তি দিতে বিকল্প রাজনৈতিক শক্তি প্রতিষ্ঠা করতে হবে।

বাংলাদেশ ন্যাপের মহাসচিব এম গোলাম মোস্তফা ভূঁইয়া বলেন, চলমান সংকট সমাধান না হলে দেশের গণতন্ত্রের ভবিষ্যৎ শঙ্কায় পড়তে পারে। আগামীতে যদি এক তরফা নির্বাচন হয়, আর সে নির্বাচন গ্রহণযোগ্য না হলে গণতান্ত্রিক বিশ্বে বাংলাদেশের ভূলুণ্ঠিত ভাবমূর্তি উদ্ধার করা যাবে না। তাই সরকারের উচিত সব রাজনৈতিক দলের সঙ্গে বসে খোলামন নিয়ে আলাপ-আলোচনা ও পরামর্শ করে আগামী নির্বাচনকে সবার কাছে গ্রহণযোগ্য করা।

এনডিপির মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসার সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- বাংলাদেশ লেবার পার্টির একাংশের চেয়ারম্যান হামদুল্লাহ আল মেহেদী, জাতীয় স্বাধীনতা পার্টি-জেএসপির চেয়ারম্যান মো. মিজানুর রহমান মিজু, সাংগঠনিক সম্পাদক মো. আনিচুর রহমান, বাংলাদেশ ন্যাপের সাংগঠনিক সম্পাদক মিতা রহমান, এনডিপির ভাইস চেয়ারম্যান রাজু আহমেদ, প্রেসিডিয়াম সদস্য ও অর্থ সম্পাদক অ্যাডভোকেট মো. ফরিদউদ্দীন ভূঁইয়া, সহকারী মহাসচিব আশরাফুল ইসলাম খোকন, দপ্তর সম্পাদক আর কে রিপন, ঢাকা মহানগর সদস্য সচিব আবদুর রহিম জাহিদ প্রমুখ।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ভোর ৬টায় দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয় এবং এনডিপির প্রতিষ্ঠাতা জননেতা আনোয়ার জাহিদসহ প্রয়াত সব নেতার রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

বাংলাদেশ সময়: ১৪৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২২
এমএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।