ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

শাওনের আত্মত্যাগ আমাদের মনে রাখতে হবে: ফখরুল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২২
শাওনের আত্মত্যাগ আমাদের মনে রাখতে হবে: ফখরুল নিহত যুবদল কর্মী শাওনের পরিবারকে স্বান্তনা দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: বাংলানিউজ।

নারায়ণগঞ্জ: নারায়াণগঞ্জের যুবদল কর্মী শাওনের আত্মত্যাগকে মনে রাখতে হবে উল্লেখ করে বিএনপি মহাসচিব মীর্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বৃহস্পতিবার (০১ সেপ্টেম্বর) মানিকগঞ্জ, নেত্রকোনা, নড়াইল, কুমিল্লাসহ আরও বেশকিছু জায়গায় আমাদের প্রতিষ্ঠাবার্ষিকীতে হামলা করা হয়েছে।  

শুক্রবার (২ সেপ্টেম্বর) জেলার ফতুল্লা থানার এনায়েতনগর ইউনিয়নের নবীনগরে নিহত শাওনের বাসায় গিয়ে এ কথা বলেন তিনি।

শাওনের পরিবারকে স্বান্তনা দিতে যান ফখরুলসহ বিএনপির কেন্দ্রীয় ও স্থানীয় নেতারা।

বিএনপি মহাসচিব বলেন, আমাদের মনে রাখতে হবে শাওনের আত্মত্যাগ। তার দাবির কথা বলতে গিয়ে সে তার প্রাণ দিয়েছে। দেশের মানুষের জন্য, আমাদের গণতান্ত্রিক অধিকারের জন্য সে প্রাণ দিয়েছে। তাই আমরা ঐক্যবদ্ধ হয়ে এই আন্দোলন চালিয়ে যাবো।


মির্জা ফখরুল বলেন, আপনারা দেখেছেন একেবারে শান্তিপূর্ণ একটা কর্মসূচিতে তারা গুলি করেছে। এটা একটা গণতান্ত্রিক স্বাধীন দেশে চলতে পারে না। আপনারা জানেন শুধু শাওন নয়, ভোলায় কিভাবে আমাদের ছাত্রদল নেতা নূরে আলম ও স্বেচ্ছাসেবক দলের নেতা রহিমকে হত্যা করা হয়েছে।

তিনি বলেন, আমাদের নেত্রী খালেদা জিয়াকে তারা বন্দি করে রেখেছে। আমাদের নেতা তারেক রহমানকে প্রবাসে নির্বাসিত করে রেখেছে৷ আমাদের ৩৫ লাখ নেতাকর্মীর নামে মামলা দেওয়া হয়েছে। আজ যদি আমরা গমতান্ত্রিক সরকার না আনতে পারি তাহলে দেশের সার্বভৌমত্ব বিনষ্ট হয়ে যাবে।

তিনি আরও বলেন, আমরা শান্তিপূর্ণ ভাবে জনগণকে ঐক্যবদ্ধ করে আন্দোলন করবো। আমরা সহিংসতায় বিশ্বাস করি না। আমরা অনুরোধ করব আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ভাইদের, আপনারা আমাদের শত্রু নন। এদেশের স্বাধীনতা রক্ষা করা আপনাদেরও দায়িত্ব।

শাওনের মৃত্যুর কথা উল্লেখ করে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এ হত্যার একদিন জবাব দিতে হবে। দাঁড়াতে হবে কাঠগড়ায়। শাওনকে নিয়ে অনেকে অনেক কথা বলেছে। এসপি বলেছে সে বিএনপি করত না। সে যদি যুবদলের কর্মী নাও হয় মানুষকে গুলি করে হত্যার অধিকার আপনাকে কে দিয়েছে? আপনারা অন্যায় হুকুম মানবেন না। সাধারণ মানুষের বুকে গুলি করবেন না।

বিএনপি মহাসচিব বলেন, পুলিশ মিথ্যাচার করছে। পুলিশের গুলিতেই যে শাওনের মৃত্যু হয়েছে, এটা প্রামণিত। শাওনকে হত্যার দায় তারা কোনোভাবেই অস্বীকার করতে পারে না।

এসময় বিএনপির ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ, দলের কেন্দ্রীয় সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদ, কেন্দ্রীয় কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান ভূঁইয়া দিপু, নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবু আল ইউসুফ খান টিপু ও ফতুল্লা থানা বিএনপির আহ্বায়ক জাহিদ হাসান রোজেলসহ অন্যান্য নেতাকর্মীরা বিএনপি মহাসচিবের সঙ্গে উপস্থিত ছিলেন।

বৃহস্পতিবার নারায়ণগঞ্জ শহরের ২নং রেলগেট এলাকায় বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ ও পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে। এসময় শাওন নামে যুবদলের ওই কর্মী গুলিবিদ্ধ হন।

এর আগে নারায়ণগঞ্জের ফুতুল্লা থানার নবীনগর বাজারে শাওনের বাড়িতে পৌঁছে বিএনপি মহাসচিব শাওনের কবর জিয়ারতের পাশাপাশি তার মা ও দুই ভাইকে সান্ত্বনা দেন। পরে তার ঘরে মোনাজাতে নিহতের রূহের মাগফেরাত কামনা করেন বিএনপি নেতারা।

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২২
এমআরপি/এসএ


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।