ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

রাজনীতি

কৃষকের আত্মহত্যার বিচারের দাবিতে কৃষক দলের কর্মসূচি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, এপ্রিল ৩, ২০২২
কৃষকের আত্মহত্যার বিচারের দাবিতে কৃষক দলের কর্মসূচি ...

ঢাকা: শেরপুর ও রাজশাহীতে কৃষকদের আত্মহত্যার ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবিতে জাতীয়তাবাদী কৃষকদল দুই দিনের প্রতিবাদ কর্মসূচি ঘোষণা করেছে। আগামী ০৬ এপ্রিল ঢাকায় প্রতিবাদ সমাবেশ ও ০৭ এপ্রিল দেশব্যাপী জেলা ও মহানগরে মানববন্ধন ও বিক্ষোভ করবে দলটি।


 
রোববার (৩ এপ্রিল) দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এই কর্মসূচি ঘোষণা করেন কৃষকদলের সভাপতি কৃষিবিদ হাসান জাফির তুহিন।

তিনি বলেন, সম্প্রতি দুটি বিয়োগান্তক ন্যক্কারজনক ঘটনা ঘটেছে। একটি শেরপুরের নালিতাবাড়িতে। সেখানে সেচ পাম্প স্থাপন করতে না দেওয়ার কারণে একজন কৃষক আত্মহত্যা করেছেন। স্থানীয় ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি তাকে সেচ পাম্প স্থাপন করতে দেয়নি। আমরা বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের নির্দেশে সেখানে গিয়েছি। তার কবর জিয়ারত করেছি। ভারপ্রাপ্ত চেয়ারম্যানের পক্ষ থেকে ওই কৃষকের পরিবারকে আর্থিক সহায়তা করেছি।

হাসান জাফির বলেন, ওই ঘটনার মাত্র দেড় মাস পরে রাজশাহীর গোদাগাড়িতে আবার বিয়োগান্তক ঘটনা দেখলাম। সরকার যদি শেরপুরের ঘটনার বিচারের ব্যবস্থা করতেন তাহলে রাজশাহীর ঘটনাটি হয়তো ঘটতো না। আমরা গত ৩০ মার্চ রাজশাহীতে গিয়ে সেই পরিবারের সঙ্গে দেখা করেছি। আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের পক্ষ থেকে তাদেরকে আর্থিক সহায়তা করেছি।

তিনি বলেন, আগামী দিনে যাতে এ ধরণের ঘটনা আর না ঘটে সে জন্য ওই আত্মহত্যার ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবিতে আমরা দু'দিনের কর্মসূচি ঘোষণা করলাম। ঢাকার প্রতিবাদ সমাবেশের স্থান পরে জানানো হবে। রোজার পরে কৃষকদের পক্ষে আরও বৃহত্তর কর্মসূচি দেওয়া হবে বলেও তিনি জানান।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভূঁইয়া, বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী, কৃষক দলের সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম বাবুল, বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, কৃষক দলের সহসভাপতি খলিলুর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০২২
এমএইচ/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।