ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

রাজনীতি

উন্নয়নের নামে শুধুই চাপাবাজি: গয়েশ্বর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৭ ঘণ্টা, মার্চ ২৯, ২০২২
উন্নয়নের নামে শুধুই চাপাবাজি: গয়েশ্বর গয়েশ্বর চন্দ্র রায়

সাভার (ঢাকা): বাংলাদেশে যে উন্নয়নের কথা বলা হচ্ছে, সেই উন্নয়ন শুধুই চাপাবাজি। এমন মন্তব্য করেছেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

মঙ্গলবার (২৯ মার্চ) দুপুরে ঢাকার ধামরাইয়ের শরীফবাগ শরীফুন নেছা মহিলা মাদরাসার মাঠে ধামরাই উপজেলা বিএনপির সম্মেলনে বক্তব্য দেওয়ার সময় এ মন্তব্য করেন তিনি।

গয়েশ্বর বলেন, টিভি পত্রিকায় দেখানো হয় ২ হাজার ডলারের বেশি মাথাপিছু আয় বেড়েছে। কিন্তু একটা কথা বলা হয় না, জনগণের মাথাপিছু কত টাকা ঋণের বোঝা আছে। আয় ও বৈদেশিক মুদ্রার কথা যদি হিসেব করি তাহলে চাল কেনার টাকা থাকার কথা না। এই ঋণের টাকা এত হলো কেন? শুধুই উন্নয়নের চাপাবাজি শুনি। সাংবাদিক ভাইদের বলবো উন্নয়নের পেছনে যে দুর্নীতি চলছে নীরবে নিভৃতে প্রকাশ্যে সেসব জনগণকে বলেন না কেন? যদি দুর্নীতি না থাকতো তাহলে এতো টাকা পাচার হল কীভাবে?

গয়েশ্বর চন্দ্র রায় বলেন, বর্তমানে দেশে দুর্ভিক্ষ চলছে। টিসিবির লাইনে মানুষ দাঁড়িয়ে থাকে স্বল্পমূল্যে, ন্যায্যমূল্যে পণ্য কিনতে। করোনার কারণে বেকার সমস্যা দেখা দিয়েছে। কল-কারখানার উৎপাদন কমেছে। তারা আগের মতো লোক রাখতে পারছে না। ছাঁটাই করছে। দেশে কাজের অভাব। দিনমজুররা কাজ পায় না। এরমধ্যে দাম বেড়েছে। মাঝে মধ্যে গর্ব করে বলা হয়, আমরা মধ্যম আয়ের দেশ হয়েছি। আগে স্বল্প আয়ের দেশ ছিল। ১০ বছরে মধ্যম আয়ের দেশ হয়েছি। কিন্তু দেশের বাজারমূল্য বিবেচনা করলে দেখা যাবে, উচ্চ আয়ের দেশের চেয়ে দাম বেশি। তাহলে এটা কোন ধরণের মধ্যম আয়।

বিএনপির এই নেতা বলেন, কথায় কথায় যিনি মানুষ মারতে অভ্যস্ত এবং মানুষ গুম করে ফেলেন, যিনি অন্যের সমালোচনা শুনতে অভ্যস্ত না, তাকে আর যাই বলা হোক গণতান্ত্রিক সমাজের স্বাভাবিক মানুষ বলা যায় না। গণতন্ত্র মানেই তো বহু মত, বহু পথ। গণতন্ত্র মানেই তো সমালোচনা থাকবে। ক্রিটিসিজম থাকবে। অন্যের মতামতের সঙ্গে আমি একমত না হতে পারি। কিন্তু অন্যের মত প্রকাশকে আমি সম্মান করবো।

তিনি বলেন, নানা মানুষ নানা মত, কিন্তু দেশ বাঁচাতে একমত। আজকেও গণতন্ত্র উদ্ধারের প্রশ্নে অনেক দলের অনেক মত, অনেক কথা অনেক বিষয় আছে। কিন্তু যত মতই থাকুক। ফ্যাসিবাদের হাত থেকে দেশ বাঁচানোর ক্ষেত্রে, গণতন্ত্র পুনরুদ্ধারের ক্ষেত্রে রাজপথের বিকল্প নেই। এ ব্যাপারে সবাই একমত। দেশের মানুষ একমত।

গয়েশ্বর চন্দ্র রায় বলেন, আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জনগণের আস্থার ওপর ভরসা রেখে বলেছেন আগামী দিন বাংলাদেশের ফয়সালা হবে রাজপথে। আন্দোলন মানেই রাজপথ। আন্দোলন মানে ঘরে বসে থাকা না। ঘরে বসে আন্দোলন হয়? হয় না। ঘরে বসে সুখেও থাকা যায় না। ঘরে থাকলেও মরতে হয়, বাইরে গেলেও মরতে হয়। ঘরের বাইরে গেলে ফেরার কোন নিশ্চয়তা থাকে না। নিরাপদ থাকতে ঘরে থাকলেও সকালে লাশ পাওয়া যায়।

বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, ২৯ মার্চ, ২০২২
এসএফ/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।