ঢাকা, মঙ্গলবার, ২৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জুন ২০২৪, ০৩ জিলহজ ১৪৪৫

রাজনীতি

দেশকে মাফিয়া রাষ্ট্রে পরিণত করা হয়েছে: ফখরুল 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, মে ১৬, ২০২৪
দেশকে মাফিয়া রাষ্ট্রে পরিণত করা হয়েছে: ফখরুল 

ঢাকা: নতজানু সরকার বলেই দেশের জনগণের স্বার্থে প্রকৃতভাবে যে একটা স্ট্যান্ড ( অবস্থান) নেওয়া দরকার সেটি নিতে ব্যর্থ হয়েছে আওয়ামী সরকার এমন অভিযোগ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার (১৬ মে) ফারাক্কা দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ জন্মের পর থেকেই আমরা লক্ষ্য করছি আমাদের যে পার্শ্ববর্তী সরকার তারা সবসময় আমাদেরকে কন্ট্রোল করার প্রচেষ্টা চালায় এমন মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, শুধু ফারাক্কা নয়, গঙ্গার পানি নয়, বাংলাদেশের ১৫৪টি নদীতে পানি দিতে তারা গড়িমসি করে যাচ্ছে। এ সমস্যার সমাধান করেনি, করে যাচ্ছে না।

সরকারের সমালোচনা করে মির্জা ফখরুল বলেন, তিস্তা নদীর পানি বণ্টন, এ করছি, এ হচ্ছে এমন করে সময় শেষ করছে সরকার। এ যে ব্যর্থতা এর মূল কারণ হচ্ছে, সরকারে যারা আছে তারা পুরোপুরিভাবে একটা নতজানু সরকার। দেশের জনগণের স্বার্থে প্রকৃতভাবে যে একটা স্ট্যান্ড নেওয়া দরকার সেটি নিতে তারা ব্যর্থ হচ্ছে। কারণ তারা দুর্বল।

,'ফারাক্কা দিবস মনে করে দেয় জনগণের শক্তির কাছে বড় কোনো শক্তি নেই' বলেও এমন মন্তব্য করেন তিনি।

বাংলাদেশের মানুষকে তার অধিকার আদায়ের জন্য নিজের পায়ে দাঁড়াতে হবে এমন মন্তব্য করে বিএনপির মহাসচিব বলেন, আমরা আমাদের গণতান্ত্রিক অধিকার হারিয়ে ফেলেছি। গণতান্ত্রিক অধিকার ফিরে পাওয়ার জন্য আমরা সংগ্রাম করছি, লড়াই করছি। আমরা বহু রাজনৈতিক দল একসঙ্গে সংগ্রাম করছি, আমাদের গণতান্ত্রিক অধিকার ফিরে পাওয়ার জন্য। এ সংগ্রামে অনেকেই প্রাণ দিয়েছেন, অনেককে অত্যাচার নির্যাতন সহ্য করতে হচ্ছে। এদেশের নেত্রী, জনগণের নেত্রী বেগম খালেদা জিয়াকে মিথ্যে মামলা দিয়ে কারাগারে আটকে রেখেছে সরকার। আমাদের নেতা তারেক রহমানকে মিথ্যে মামলা দিয়ে বিদেশে নির্বাসিত করেছে সরকার। ৬০ লাখ মানুষের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়েছে সরকার।

২৮ অক্টোবরের পর তিন দিনের মধ্যে আমাদের ২৭ হাজার নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছিল এমন তথ্য জানিয়ে মির্জা ফখরুল বলেন, এখনো সেই নিপীড়ন নির্যাতন চলছে। যারা গণতন্ত্রের জন্য আন্দোলন সংগ্রাম করছেন তাদের সাজা দেওয়া হচ্ছে। বর্তমান সরকার দখলদার সরকার। তাদের একমাত্র কাজ হচ্ছে তাদের স্বার্থ আর প্রভুদের স্বার্থ রক্ষা করা। বিশেষ একটা দায়িত্ব নিয়ে এ সরকার ক্ষমতা দখল করে আছে। এটা নির্বাচিত নয় এরা নির্বাচন করে না । এরা জানে, নির্বাচন করলে তাদের একটা ভূমিধস পরাজয় হবে। বিভিন্ন কৌশলে ইরান নির্বাচন দেখিয়ে ক্ষমতায় টিকে আছে।

দেশকে একটা মাফিয়া রাষ্ট্রে পরিণত করা হয়েছে এমন মন্তব্য করে তিনি বলেন, যারা সরকারের গুণগান করে, তাদের উদ্দেশ্য হলো, এ সরকার টিকে থাকলে তাদের লুণ্ঠন, পাচার অব্যাহত থাকবে। তারা বেনিফিশিয়ারি হবে। এমন একটি বেনিফিশিয়ারি গোষ্ঠী তৈরি করা হয়েছে।

সরকারকে ভয়াবহ দানব উল্লেখ করে তিনি বলেন, সবাইকে ঐক্যবদ্ধ হয়ে, ভেদাভেদ ভুলে গিয়ে এ ভয়াবহ দানবকে সরাতে হবে। এর কোনো বিকল্প পথ নেই। আমাদেরকে আমাদের স্বার্থে ঐক্যবদ্ধ হতে হবে কেউ আমাদেরকে করে দিয়ে যাবে না। আমাদেরকেই করতে হবে।

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, মে ১৬, ২০২৪
টিএ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

রাজনীতি এর সর্বশেষ