ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

‘অতীত অস্বীকার করে ইতিহাস নির্মাণ সম্ভব নয়’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৪ ঘণ্টা, মার্চ ২, ২০২১
‘অতীত অস্বীকার করে ইতিহাস নির্মাণ সম্ভব নয়’ ‘অতীত অস্বীকার করে ইতিহাস নির্মাণ সম্ভব নয়’

ঢাকা: অতীত অস্বীকার করে সঠিক ইতিহাস নির্মাণ করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন নাগরিক কমিটির সদস্য সচিব ও বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া।  

মঙ্গলবার (২ মার্চ) নয়াপল্টনের যাদু মিয়া মিলনায়তনে ২ মার্চ স্বাধীনতার পতাকা উত্তোলন দিবস স্মরণে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন নাগরিক কমিটি আয়োজিত আলোচনা সভায় প্রধান বক্তার বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ নির্মাণে যার যা অবদান তার স্বীকৃতি দেওয়া উচিত। শুধু ৭ মার্চ বা ২৬ মার্চই স্বাধীন বাংলাদেশের ইতিহাস নয়। স্বাধীকার আন্দোলন থেকে শুরু করে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ নির্মাণে শেরে বাংলা এ কে ফজলুল হক, মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানী, হোসেন শহীদ সোহরাওয়ার্দী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ তৎকালিন ছাত্র নেতা আসম আব্দুর রব, শাহজাহান সিরাজসহ যার যা অবদান তার স্বীকৃতি দেওয়া রাষ্ট্রের দায়িত্ব।


তিনি আরও বলেন, স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ এক দল বা এক ব্যক্তির অবদান নয়। স্বাধীন বাংলাদেশের ইতিহাসের বাঁকে বাঁকে অনেক নায়ক মহানায়ক রয়েছে লাল-সবুজের এই পতাকা নির্মাণে। যদিও আজ স্বাধীনতার সব ইতিহাস ছিনতাই করার অপচেষ্টা চলছে। বিবেকবর্জিত, চাটুকার আর সুবিধাবাদি বুদ্ধিজীবী নামধারীরা বিভিন্ন দলে বিভক্ত হয়ে বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসকে বিকৃত করছেন। অন্যদিকে অন্ধ দলীয় আনুগত্যের কারণেও ইতিহাস বিকৃত করছেন কেউ কেউ।

নাগরিক কমিটির যুগ্ম আহ্বায়ক ও জাসদ উপদেষ্টা এনামুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে আলোচনায় অংশ নেন নাগরিক কমিটির যুগ্ম আহ্বায়ক ও এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, বাংলাদেশ ন্যাপ ভাইস চেয়ারম্যান স্বপন কুমার সাহা, কুমিল্লা বিভাগীয় সমন্বয়কারী কৃষক মো. মহসিন ভুইয়া, বিশিষ্ট সাহিত্যিক কবি মানসুর মোজাম্মিল, আন্তর্জাতিক প্রবাসী মানবাধিকার ফাউন্ডেশন চেয়ারম্যান এইচ এম মনিরুজ্জামান, নারী নেত্রী খালেদা ফেরদৌস, কাজী শাহনাজ মিনু প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, মার্চ ০২, ২০২১
এমএইচ/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।