ঢাকা, মঙ্গলবার, ২৪ ফাল্গুন ১৪২৭, ০৯ মার্চ ২০২১, ২৪ রজব ১৪৪২

রাজনীতি

‘স্বৈরাচারের বিরুদ্ধে বাঙালির প্রথম বিজয় হয় একুশে ফেব্রুয়ারি’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২১
‘স্বৈরাচারের বিরুদ্ধে বাঙালির প্রথম বিজয় হয় একুশে ফেব্রুয়ারি’ .

ঢাকা: বাংলাদেশ কল্যাণ পার্টির ভারপ্রাপ্ত মহাসচিব নুরুল কবির ভূঁইয়া পিন্টু বলেছেন, বায়ান্নর একুশে ফেব্রুয়ারির ভাষা আন্দোলন বৈষম্য আর পাকিস্তানি স্বৈরাচারের বিরুদ্ধে বাঙালির প্রথম বিজয়।

সোমবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে নয়াপল্টনে কল্যাণ পার্টির ঢাকা মহানগর কার্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কৃষক কল্যাণ পার্টি আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

পিন্টু বলেন, বায়ান্নর একুশে ফেব্রুয়ারি ভাষার অধিকারের পথ ধরেই গণতন্ত্র ও অর্থনৈতিক অধিকারের দাবি উচ্চারিত হয়েছিল। শুরু হয়েছিল স্বায়ত্তশাসন ও স্বাধিকারের সংগ্রাম। একাত্তরের মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের অভ্যুদয় ঘটে।  

তিনি বলেন, ভাষা আন্দোলন কেবলমাত্র নিছক একটি আন্দোলন অথবা ভাষারই আন্দোলন ছিল না বরং চেতনা সঞ্চারী এ আন্দোলন ভেতরগত অবিনাশী চেতনার স্মারক হয়ে রয়েছে। এ চেতনা স্বাধীনতার রক্ষাকবচ বটে। ভাষা আন্দোলন প্রকৃত অর্থে রাষ্ট্রযন্ত্রের সব প্রতারণার বিরুদ্ধে বিজয়ের নির্দেশক।

পিন্টু বলেন, একুশের চেতনার হাত ধরেই আমরা মুকিযুদ্ধ করেছি এবং স্বাধীনতা পেয়েছি। অতএব ভাষা আন্দোলন-মুক্তিযুদ্ধের চেতনা এক ও অভিন্ন। একুশের চেতনাকে আমাদের বুকে ধারণ করতে হবে, তাহলেই ভাষা শহীদের আত্মত্যাগ সার্থক হবে।

বাংলাদেশ কৃষক কল্যাণ পার্টির আহ্বায়ক মো. শামসুদ্দিন পারভেজের সভাপতিত্বে ও কৃষক কল্যাণের সদস্য সচিব এরশাদুর রহমানে সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- কল্যাণ পার্টির প্রচার ও প্রকাশনা সম্পাদক জাহিদুর রহমান, রাসেদ ফেরদৌস সোহেল মোল্লা, আল আমিন ভূঁইয়া রিপন, জসিম উদ্দিন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২১
এমএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa