ঢাকা, বৃহস্পতিবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০, ২২ জিলহজ ১৪৪১

রাজনীতি

নিয়োগের আবেদনে ব্যাংক ড্রাফট-পে অর্ডার বাতিলের দাবি 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৯ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৯
নিয়োগের আবেদনে ব্যাংক ড্রাফট-পে অর্ডার বাতিলের দাবি 

ঢাকা: দেশজুড়ে সরকারি বিভিন্ন কার্যালয়-দপ্তর-সংস্থায় প্রায় ৩ লাখ ৫৬ হাজার ৬৮৯ টি শূন্যপদে নিয়োগ ও চাকরির আবেদনে ব্যাংক ড্রাফট ও পে অর্ডার প্রথা বাতিলের দাবি জানিয়েছে বাংলাদেশ যুব ইউনিয়ন। এ দাবি বাস্তবায়ন না হলে লাগাতার আন্দোলনে যাওয়ারও ঘোষণা দিয়েছে সংগঠনটি। 

শনিবার (০৭ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে সরকারি শূন্যপদে নিয়োগদানের দাবিতে ‘আমরা দাঁড়াচ্ছি, আপনিও দাঁড়ান’ স্লোগানে আয়োজিত বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধনে এ দাবি জানানো হয়।  

কর্মসূচিতে সভাপতিত্ব করেন যুব ইউনিয়ন ঢাকা মহানগরের সভাপতি হাবীব ইমনের সভাপতিত্ব।

আর সংগঠনটির ঢাকা মহানগরের সাধারণ সম্পাদক রাসেল ইসলাম সুজনের সঞ্চালনায় বক্তব্য দেন- সাংগঠনিক সম্পাদক আশিকুল ইসলাম জুয়েল, যুব ইউনিয়ন নেতা তুহিন, জীবন কুমার সাহা, আবুল খায়ের, ছাত্র ইউনিয়ন নেতা মেহেদী হাসান নোবেল প্রমুখ।

বক্তারা বলেন, কর্মসংস্থানকে মৌলিক অধিকার হিসেবে সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে। পাশাপাশি সবধরনের সরকারি নিয়োগে ব্যাংক ড্রাফট/পে অর্ডার বাতিলকরতে হবে।  

এছাড়া নিয়োগের ক্ষেত্রে ঘুষ-দুনীর্তি, স্বজনপ্রীতি, দলীয়করণ ও আমলাতান্ত্রিক জটিলতা বন্ধের দাবি জানান তারা। বক্তারা বলেন, আমাদের দাবি বাস্তবায়ন না হলে লাগাতার আন্দোলনের ডাক দেওয়া হবে।  

কর্মসূচিতে জানানো হয়, জনপ্রশাসন মন্ত্রণালয়ে শূন্যপদের সংখ্যা ১৩ হাজার ২০৩ টি। এছাড়া প্রাথমিক ও গণশিক্ষা বিভাগে ৪৪ হাজার ৬৮১ টি, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে ১৩ হাজার ৫৯৯ টি, জননিরাপত্তা বিভাগে ৩৬ হাজার ৫৪৭ টি, স্বাস্থ্যসেবা বিভাগে ২৯ হাজার ৮৯২ টি, ডাক ও টেলিযোগাযোগ বিভাগে ১৫ হাজার ১০৯ টি, রেলপথ মন্ত্রণালয়ে ১৪ হাজার ৩০৪ টি, কৃষি মন্ত্রণালয়ে ১২ হাজার ৬৬২ টি, অভ্যন্তরীণ সম্পদ বিভাগে ১১ হাজার ৬৮৬ টিসহ মোট সরকারি শূন্যপদের সংখ্যা ৩ লাখ ৫৬ হাজার ৬৮৯ টি।

বক্তারা বলেন, বিভিন্ন জায়গায় শূন্যপদে নিয়োগ দেওয়ার ক্ষেত্রে আইনি জটিলতা রয়েছে। অবিলম্বে এর সমাধান জরুরি৷ উচ্চমাধ্যমিক ও তার ওপরের স্তরের শিক্ষিত জনগোষ্ঠীর বেকারত্ব বাড়ছে। কাজের সন্ধানে যুবকদের অসহায়ত্ব আর অস্থিরতা বাড়ছেই। এ সংকট নিরসনে সরকারকেই উদ্যোগী ভূমিকা নিতে হবে।  

বর্তমানে প্রতিবছর ১৫ লাখ কর্মক্ষম মানুষের বেকারত্বের সংকটে পড়তে হয় বলে জানিয়েছেন যুব ইউনিয়ন নেতারা।  

বাংলাদেশ সময়: ১৮৫৯ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৯ 
জিসিজি/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa