ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আওয়ামী লীগ

দুর্নীতিবাজদের বিরুদ্ধেও ব্যবস্থা চায় ১৪ দল

শামীম খান, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৯
দুর্নীতিবাজদের বিরুদ্ধেও ব্যবস্থা চায় ১৪ দল

ঢাকা: শুধু ক্যাসিনোর বিরুদ্ধে অভিযান সীমাবদ্ধ না রেখে দুর্নীতিবাজ ও অপকর্মের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার উপর জোর দিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন জোট ১৪ দলের শরিকেরা। 

একই সঙ্গে এই অভিযানে সরকারের নির্মোহ অবস্থান যেন অব্যাহত থাকে সেদিকে লক্ষ্য রাখারও পরামর্শ দিয়েছেন তারা। এছাড়া বিভিন্ন অপকর্মের বিরুদ্ধে সরকারের চলমান অভিযানকে ইতিবাচক হিসেবে দেখছেন ১৪ দলের শরিকেরা।

 

তারা বলছেন, সব অপকর্মের বিরুদ্ধে এই পদক্ষেপ ভবিষ্যতের জন্য শিক্ষনীয় হয়ে থাকবে। এই অভিযান পরিচালনা এবং জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা রাজনৈতিক বিবেচনায় না নিয়ে নির্মোহভাবে নিতে হবে।  

১৪ দলের শরিক বাংলাদেশ জাসদের সভাপতি শরিফ নুরুল আম্বিয়া বাংলানিউজকে বলেন, রাজনীতিতে যে পরিস্থিতি তৈরি হয়েছে এই অপকর্ম তারই বহিঃপ্রকাশ। এ পরিস্থিতি থেকে বেরিয়ে আসার জন্য এবং ইমেজ ভালো করার জন্য অপকর্মের বিরুদ্ধে সরকার এই পদক্ষেপ নিয়েছে।  

পড়ুন>>শুদ্ধি অভিযানে জনসমর্থন, বাড়ছে সরকারের ইমেজ 

‘সাধারণ মানুষও এই পদক্ষেপকে সমর্থন করছে। এর একটা ইতিবাচক ফল পাওয়া আসবে। তবে কতটুকু আসবে সেটার জন্য আরও অপেক্ষা করতে হবে। ’

শরিক দলগুলোর নেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, এরই মধ্যে বিভিন্ন ক্লাবে ক্যাসিনো বা জুয়াসহ নানা অপরাধের বিরুদ্ধে অভিযান শুরু হয়েছে। তবে তা শুধু ক্যাসিনোতে সীমাবদ্ধ না রেখে যারা দুর্নীতিবাজ, লুটপাটকারী, টেন্ডার নিয়ন্ত্রণ, চাঁদাবাজির সঙ্গে যুক্ত তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নিতে হবে।  

একই সঙ্গে এসব কর্মকাণ্ডে যারা এতদিন ধরে আশ্রয়-প্রশ্রয় দিয়েছেন ও তৈরি করেছেন তাদের বিরুদ্ধেও কঠোর হতে হবে সরকারকে। তবেই একটি সুন্দর সমাজ গঠন সম্ভব।  

এ বিষয়ে ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা বলেন, বিষয়টা খুবই ইতিবচাক। দীর্ঘদিন ধরে ক্যাসিনো, টেন্ডারবাজি, চাঁদাবাজিসহ অপকর্মগুলো চলে আসছে। দেরিতে হলেও এর বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ায় হয়েছে। রাজনৈতিক বিবেচনায় না নিয়ে অপকর্মের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে নির্মোহভাবে পদক্ষেপ নিতে হবে। এখন পর্যন্ত তা সেভাবেই চলছে। এই অবস্থানটা অব্যাহত রাখতে হবে।  

‘তবে যারা এর সঙ্গে জড়িত নয়, তাদের নাম জড়িয়ে যেন মূল উদ্দেশ্যকে অন্যদিকে ঘুরিয়ে দেওয়ার চেষ্টা না হয় সেদিকেও লক্ষ্য রাখতে হবে। ’
জোট শরিক সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া বলেন, অভিযানটা শুধু ক্যাসিনোর মধ্যে সীমাবদ্ধ না রেখে এসব অপকর্মের যারা প্রশ্রয়দাতা তাদের বিরুদ্ধেও চালাতে হবে। সেটা করতে পারলে সরকারের ইমেজ আরও বাড়বে এবং প্রধানমন্ত্রীর হাত আরও শক্তিশালী হবে।

একই কথা বলছেন ১৪ দলের আরেক শরিক জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতারও।  

তার মতে, এটা সবার জন্য শিক্ষনীয় হয়ে থাকবে। দেশের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনেক ভালো কাজ করছেন, তিনি প্রশংসিতও হচ্ছেন। কিন্তু কিছু লোকের অপকর্ম সেই অর্জনকে ম্লান করে দিচ্ছে। এসব অপকর্মের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হলে ভবিষ্যতে কেউ এদিকে আগাতে আর সাহস পাবে না।

বাংলাদেশ সময়: ১২২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৯
এসকে/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।