ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বই উৎসবে শেখ হাসিনার অংশগ্রহণ ‌‌বিধি লঙ্ঘন: ঐক্যফ্রন্ট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৮ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৮
বই উৎসবে শেখ হাসিনার অংশগ্রহণ ‌‌বিধি লঙ্ঘন: ঐক্যফ্রন্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাতীয় ঐক্যফ্রন্টের নেতা ড. কামাল হোসেন।

ঢাকা: নির্বাচনের ঠিক এক সপ্তাহ আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনে ২৪ ডিসেম্বর বই উৎসব করা নির্বাচনী ‘আচরণবিধির লঙ্ঘন’ উল্লেখ করে তা বন্ধের দাবি জানিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট।

রোববার (২৩ ডিসেম্বর) বিকেলে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার কাছে চিঠি দিয়ে এ দাবি জানান জাতীয় ঐক্যফ্রন্টের নেতা ড. কামাল হোসেন। তার স্বাক্ষরিত চিঠিটি সিইসির দফতরে জমা দেন গণফোরামের দফতর সম্পাদক জাহাঙ্গীর আলম মিন্টু।

চিঠিতে বলা হয়, আগামী ২৪ ডিসেম্বর দেশে বই উৎসব উদ্বোধনের ঘোষণা দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ উৎসবের উদ্বোধন করার কথা রয়েছে।  

এতে আরও বলা হয়, আমরা মনে করি, এ ধরনের কর্মসূচি একজন প্রার্থী হিসেবে শেখ হাসিনাকে বিশেষ সুবিধা দেবে। দেশের বর্তমান প্রধানমন্ত্রী ছাড়াও তিনি একটি রাজনৈতিক দলের প্রধান ও গোপালগঞ্জ-৩ আসনের প্রতিদ্বন্দ্বী প্রার্থী। এর আগে এ বই উৎসব ৩০ ডিসেম্বর উদ্বোধন করা হয়। ১/২ জানুয়ারি বই উৎসব করা হলে কোনো ক্ষতি নেই। কিন্তু নির্বাচনের কয়েকদিন আগে ২৪ ডিসেম্বর তড়িঘড়ি করে এ উৎসব উদ্বোধনের মাধ্যমে ক্ষমতাসীন দলকে বিশেষ সুবিধা দেওয়ার শামিল হবে।

‘বই উৎসবের মতো একটি অনুষ্ঠান কোনো রাজনৈতিক দল বা ব্যক্তির ব্যক্তিগত ভাবমূর্তি বাড়ানোর কাজে ব্যবহার করা নির্বাচনী আচরণবিধির সুস্পষ্ট লঙ্ঘন। এ ধরনের ঘটনা নির্বাচনে প্রভাব ফেলতে পারে, যা গোপালগঞ্জ-৩ আসনে প্রতিদ্বন্দ্বিতাকারী অন্য প্রার্থীসহ সারাদেশের প্রার্থীদের অধিকারকে লঙ্ঘন করবে। ’

এছাড়াও নির্বাচনের আগে আগামী ২৪ ডিসেম্বর বই উৎসব কর্মসূচি উদ্বোধন করা না হয়। বই উৎসব বন্ধের কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সবার প্রতি নির্দেশ দিতে সিইসিকে চিঠিতে অনুরোধ জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৮
ইইউডি/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।