ঢাকা, শুক্রবার, ৪ ভাদ্র ১৪২৯, ১৯ আগস্ট ২০২২, ২০ মহররম ১৪৪৪

রাজনীতি

ঢাকা-১ আসনে নৌকার মাঝি সালমান এফ রহমান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১৮ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৮
ঢাকা-১ আসনে নৌকার মাঝি সালমান এফ রহমান সালমান এফ রহমান

নবাবগঞ্জ (ঢাকা): একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১ আসন থেকে নির্বাচন করার জন্য আওয়ামী লীগের টিকেট পেলেন বেক্সিমকো গ্রুপের মালিক ও শেখ হাসিনার বেসরকারি খাত উন্নয়ন উপদেষ্টা সালমান এফ রহমান। 

রোববার (২৫ নভেম্বর) একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করার চিঠি পান তিনি।

২০০১ সালের নির্বাচনে সালমান এফ রহমান প্রায় ২৩০০ ভোটের ব্যবধানে হেরে যান ব্যারিস্টার নাজমুল হুদার কাছে।

সেই নির্বাচনে বিএনপি-জামায়াত জোট সরকার ক্ষমতায় আসার পর এক রকম দোহারে অবাঞ্চিত হয়ে পড়েছিলেন সালমান এফ রহমান।

২০০৬ সালে শেষ বারের মতো জাতীয় নির্বাচনে মনোনয়নপত্র জমা দিতে এসেছিলেন দোহারে। তারপর সেনা সমর্থিত মঈনুদ্দিন-ফখরুদ্দীন সরকারের সময় দেশের রাজনীতিবিদ ও ব্যবসায়ীদের সঙ্গে তিনিও আটক হন সেনা সমর্থিত সরকারের হাতে। ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এলে জেল থেকে ছাড়া পান তিনি। কিছুদিন ব্যবসা নিয়ে ব্যস্ততার কারণে ও রাজনীতি থেকে দূরে ছিলেন।  

টানা ২য় বারের মতো ২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর জাতীয় রাজনীতিতে দেশের অন্যতম প্রভাবশালী ব্যক্তি হিসেবে আবির্ভূত হন সালমান এফ রহমান। মনোনীত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত উপদেষ্টা প্যানেলে। নিয়োগ পান শেখ হাসিনার বেসরকারি বিনোয়োগ বিষয়ক উপদেষ্টা হিসেবে।

ঢাকা জেলার দোহার এবং নবাবগঞ্জ উপজেলা নিয়ে ঢাকা-১ আসন গঠিত। এই আসনে বর্তমান এমপি হচ্ছেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও যমুনা গ্রুপের মালিক নুরুল ইসলাম বাবুলের স্ত্রী অ্যাডভোকেট সালমা ইসলাম।  

২০১৪ সালের নির্বাচনে এ আসনটিতে আওয়ামী লীগের সাবেক গৃহায়ণ প্রতিমন্ত্রী অ্যাডভোকেট আব্দুল মান্নান খানের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট সালমা ইসলাম নির্বাচিত হন।  

বাংলাদেশ সময়: ২২১৪ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৮ 
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa