ঢাকা, রবিবার, ২৫ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০, ১৮ জিলহজ ১৪৪১

অন্যান্য দল

শ্রদ্ধা নিবেদন শেষে শহীদ মিনারে কমরেড জসিমের মরদেহ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৮ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১৭
শ্রদ্ধা নিবেদন শেষে শহীদ মিনারে কমরেড জসিমের মরদেহ শ্রদ্ধা নিবেদন শেষে শহীদ মিনারে কমরেড জসিমের মরদেহ- ছবি: ডিএইচ বাদল

ঢাকা: সিপিবির কেন্দ্রীয় কার্যালয়ে শ্রদ্ধা নিবেদন শেষে বর্ষীয়ান কমিউনিস্ট নেতা কমরেড জসিম উদ্দিন মণ্ডলের মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হয়েছে।

মঙ্গলবার (৩ অক্টোবর) সকাল ১০টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত সিপিবির কেন্দ্রীয় কার্যালয় মুক্তিভবনের সামনে পার্টির পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়।
 
শুরুতে সকাল ১০টায় বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক কমরেড মো. শাহ আলমের নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন করেন কেন্দ্রীয় কমিটি।

এরপর কমরেডের পরিবারের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় সেখানে কমরেড জসিম উদ্দিন মণ্ডলের বড় মেয়ে বেগম ছালেহা মনা এবং নাতি আকাশ, অনন্য রায়হানসহ আরো অনেকে উপস্থিত ছিলেন বলে জানা যায়।

পরে একে একে সিপিবি ঢাকা মহানগর কমিটির সাধারণ সম্পাদক ডা. সাজেদুল হক রুবেলের নেতৃত্বে মহানগর কমিটি, কমরেড নুরুল হাসানের নেতৃত্বে জাতীয় কৃষক সমিতি, কমরেড শামসুজ্জামান সেলিমের নেতৃত্বে বাংলাদেশ ক্ষেতমজুর সমিতি, কমরেড মোর্শেদ আলীর নেতৃত্বে বাংলাদেশ কৃষক সমিতিসহ বিভিন্ন জেলা উপজেলা ও অঙ্গসংগঠনের নেতারা শ্রদ্ধা নিবেদন করেন।

এদিকে বুধবার (৪ অক্টোবর) তার মরদেহ গ্রামের বাড়ি ঈশ্বরদীতে নিয়ে যাওয়া হবে বলে দলীয় সূত্রে জানা যায়। সেখানে সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত সাধারণ মানুষের শ্রদ্ধা নিবেদন শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।

শ্রদ্ধা নিবেদন শেষে সিপিবি’র সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, উপ-মহাদেশের কমিউনিস্ট আন্দোলনের পথিকৃৎ, ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম বর্ষীয়ান নেতা ও কিংবদন্তী শ্রমিক নেতা কমরেড জসিম উদ্দিন মণ্ডল আমাদের মাঝে আর নেই। তিনি প্রগতিশীল আন্দোলনের এক কিংবদন্তি নেতা। জেলখানায়, রেলওয়ের ইঞ্জিনের কয়লা ঠেলতে ঠেলতে তার জীবনের শুরু। শ্রমিকের মুক্তির জন্য, সম্রাজ্যবাদীদের হাত থেকে দেশকে স্বাধীন করার জন্য, ধর্মনিরপেক্ষতার জন্য তিনি সংগ্রাম করেছেন। তিনি ১৬ বছর জেল খেটেছেন। তবু পিছপা হন নি। আমরা তার মৃত্যুতে শোকাহত।
 
পরে সকাল ১০টা ৪০ মিনিটে একটি শোক র‌্যালি সহকারে সদ্যপ্রয়াত কমরেড জসিম উদ্দিন মণ্ডলের মরদেহ সর্ব সাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হয়।

ব্রিটিশবিরোধী আন্দোলনের নেতা, মহান মুক্তিযুদ্ধের সংগঠক, শ্রমিক আন্দোলনের কিংবদন্তী, বর্ষীয়ান কমিউনিস্ট নেতা কমরেড জসিম উদ্দিন মণ্ডল ৯৭ বছর বয়সে সোমবার (২ অক্টোবর) সকাল ৬টায় মৃত্যুবরণ করেন।
 
বাংলাদেশ সময়: ১২২৭ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০১৭
এসআইজে/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa