ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

কূটনৈতিক ব্যর্থতার জন্যই রোহিঙ্গা শরণার্থীর অনুপ্রবেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৭
কূটনৈতিক ব্যর্থতার জন্যই রোহিঙ্গা শরণার্থীর অনুপ্রবেশ

কুমিল্লা: সরকারের কূটনৈতিক ব্যর্থতার জন্যই রোহিঙ্গা শরণার্থীরা অবাধে বাংলাদেশে অনুপ্রবেশ করছে বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। 

তিনি বলেন, ‘সরকারের নতজানু পররাষ্ট্রনীতির কারণে রোহিঙ্গা সমস্যার সমাধান হচ্ছে না। চীন-ভারত মিয়ানমারের পাশে আছে, যারা খুন করছে, হত্যাযজ্ঞ চালাচ্ছে।

কূটনৈতিক সফলতার দাবি করে প্রধানমন্ত্রী যা বলেছেন, তা সবই জনগণের সঙ্গে প্রতারণা।  

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) বিকেলে কুমিল্লার দাউদকান্দি উপজেলায় জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধের প্রজন্ম দাউদকান্দি উপজেলা ও পৌর শাখা এবং গৌরীপুর কলেজ ছাত্রদলের নতুন কমিটির পরিচিতি সভায় প্রধান অতিথির বক্তব্যে ড. মোশাররফ এসব কথা বলেন।

তিনি বলেন, চীনের প্রধানমন্ত্রী যখন বাংলাদেশে এলেন তখন বলেছিলেন, চীনের সঙ্গে সম্পর্ক আকাশচুম্বী। তিনি যখন ভারতে
গেলেন তখন বলেছিলেন, ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হিমালয়সম। অথচ রোহিঙ্গার মতো মানবিক ইস্যুতে চীন-ভারত আজ বাংলাদেশের পাশে নেই।  

‘সরকারের কূটনৈতিক ব্যর্থতার জন্যই রোহিঙ্গা শরণার্থীরা অবাধে অনুপ্রবেশ করছে। ১৯৭৮ ও ১৯৯২ সালে মিয়ানমারের সঙ্গে যে চুক্তি হয়েছিল, সেই চুক্তি অনুযায়ী মিয়ানমারকে চাপ দিতে হবে। তাদের বাধ্য করতে হবে, যাতে রোহিঙ্গারা নিজ দেশে ফিরে যেতে পারে। ’

আগামী জাতীয় নির্বাচন নিয়ে গভীর ষড়যন্ত্র চলছে অভিযোগ করে ড. মোশাররফ বলেন, সরকার ক্ষমতায় থাকার জন্য নানা অজুহাতে বিএনপিকে আবারও নির্বাচনের বাইরে রাখতে চায়। এজন্য প্রধানমন্ত্রী থেকে শুরু করে মন্ত্রী-এমপিরা ব্যাপক তৎপর। সভা-সমাবেশে নানা ষড়যন্ত্রমূলক বক্তব্য দিচ্ছেন তারা।

‘সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য দেশের মানুষ আজ ঐক্যবদ্ধ’ দাবি করে এই বিএনপি নেতা বলেন, আমাদের নেত্রী খালেদা জিয়া শিগগির দেশে ফিরে সহায়ক সরকারের রূপরেখা জাতির সামনে তুলে ধরবেন। সে অনুযায়ী-ই দেশে নির্বাচন হতে হবে। এই সরকারের অধীনে কোনো নির্বাচন হতে দেওয়া হবে না।  

সহায়ক সরকারের দাবি আদায়ের আন্দোলনের জন্য সবাইকে আরও ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি।  

স্থানীয় বিএনপি নেতা ওমর ফারুক মিয়াজির সভাপতিত্বে অন্যদের মধ্যে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও সুপ্রিম কোর্টের আইনজীবী ড. খন্দকার মারুফ হোসেন, বিএনপি নেতা এ কে এম শামসুল হক, জসিম উদ্দিন আহমেদ, দেলোয়ার হোসেন মিয়াজী, নূর মোহাম্মদ সেলিম, নূরুল আমিন সরকার, মাহবুবুল আলম মোহন, ভিপি জাহাঙ্গীর আলম, ভিপি সাহাব উদ্দিন ভূঁইয়া, দাউদকান্দি পৌরসভার কাউন্সিলর মোস্তাক সরকার, সুমন খন্দকার ও সালাউদ্দিন সরকার, বাবুল মোল্লা, শরীফ চৌধুরী প্রমুখ বক্তব্য দেন।  

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৭
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।