ঢাকা, মঙ্গলবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০২ মার্চ ২০২১, ১৭ রজব ১৪৪২

বিএনপি

ইসির সংলাপ ‘আইওয়াশ’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০২ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৭
ইসির সংলাপ ‘আইওয়াশ’ বক্তব্য দিচ্ছেন ব্যারিস্টার মওদুদ। ছবি: রানা

ঢাকা: আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে শুরু হওয়া নির্বাচন কমিশনের (ইসি) সংলাপকে ‘আইওয়াশ’ হিসেবে  আখ্যা দিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। 

তিনি বলেছেন, এই নির্বাচন কমিশন সরকারের তল্পিবাহক।  এদের দিয়ে সুষ্ঠু ও অবাধ নির্বাচন সম্ভব নয়।

বর্তমানে যে সংলাপ করা হচ্ছে এটা ‘আইওয়াশ’ মাত্র।
 
শনিবার (১৯ আগস্ট) দুপুরে জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ ডেমোক্রেটিক কাউন্সিল (বিডিসি) আয়োজিত ‘লেভেল প্লেইং ফিল্ড এবং নির্বাচন কমিশনের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ব্যারিস্টার মওদুদ এ কথা বলেন।

তিনি বলেন, বর্তমান নির্বাচন কমিশন সরকারের তল্পিবাহক কমিশন। এদের গঠন প্রক্রিয়াতেই ত্রুটি ছিলো। প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনারদের রাজনৈতিক পরিচয় আছে। তাদের দলীয় দৃষ্টিভঙ্গি থেকে নিয়োগ দেওয়া হয়েছে।  

‘তাদের দিয়ে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। এজন্য আমরা সহায়ক সরকারের দাবি জানিয়েছি। ’
 
আগামী নির্বাচনে সবার সমান সুযোগ নিশ্চিত করার দাবি জানিয়ে ব্যারিস্টার মওদুদ বলেন, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে হলে এই মুহূর্ত থেকে সবার জন্য সমান সুযোগ সুবিধা নিশ্চিত করতে হবে। আমরাও চাই সভা, সমাবেশ করতে। আমাদেরও ধানের শীষে ভোট চাওয়ার অধিকার দিতে হবে। যদি তা না হয় তাহলে আন্দোলনের বিকল্প থাকবে না।

ইসি’র দেওয়া নির্বাচনী রোডম্যাপকে অর্থহীন উল্লেখ করে তিনি বলেন, প্রধান নির্বাচন কমিশনার সম্প্রতি বলেছেন রাজনৈতিক দলগুলোর মধ্যে সমঝোতা করা তাদের কাজ না। নির্বাচনে কোন দল এলো কিংবা এলো না তাও ইসি দেখবে না। তার এ কথাই প্রমাণ করে তিনি সুষ্ঠু নির্বাচন করতে চান না।  

আওয়ামী লীগ ও বর্তমান নির্বাচন কমিশনের অধীনে কোনোদিনই সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় বলেও অভিযোগ করেন এই নিএনপি নেতা।  

নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের দাবি জানিয়ে ব্যারিস্টার মওদুদ বলেন, সেনাবাহিনী যাতে প্রতিটি নির্বাচনী এলাকার নিরাপত্তা নিশ্চিত করতে পারে সেই ক্ষমতাও দিতে হবে।
 
দেশব্যাপী বিএনপির সদস্য কার্যক্রমে ক্ষমতাসীন দলের লোকেরা বাধা দিচ্ছে বলেও অভিযোগ করেন তিনি। ব্যারিস্টার মওদুদ বলেন, আগে সভা ও সমাবেশ করতে দিতো না আওয়ামী লীগ। এখন ঘরোয়া বৈঠকেও বাধা দিচ্ছে।
 
অনুষ্ঠানে বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান বলেন, বর্তমান ইসি সরকারের আজ্ঞাবহ। যা প্রধান নির্বাচন কমিশনারের কথাবার্তাতেই ফুটে ওঠেছে।
 
বিডিসি’র সভাপতি এমএ হালিমের সভাপতিত্বে আলোচনা সভায় কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মোহাম্মদ ইবরাহিম, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা সুকুমার বড়ুয়া, স্বাধীনতা ফোরামের সভাপতি আবু নাসের মো. রহমাতুল্লাহ, কৃষক দলের যুগ্ম সম্পাদক শাহজাহান মিঞা সম্রাট প্রমুখ বক্তব্য দেন।  
বাংলাদেশ সময়: ১৪৫৬ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৭
এসএম/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa