ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

রাজনীতি

বিএনপিকে মাঠে নামতে দেবে না আওয়ামী লীগ

শামীম খান, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১০ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৬
বিএনপিকে মাঠে নামতে দেবে না আওয়ামী লীগ

ঢাকা: আগামী ৫ জানুয়ারি বিএনপিকে কোনোভাবেই মাঠে নামতে দেবে না ক্ষমতাসীন আওয়ামী লীগ। এ ব্যাপারে দলের নেতাকর্মীদের কঠোর নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছে দলীয় একাধিক সূত্র।



রোববার (০৩ জানুয়ারি) বিকেলে আওয়ামী লীগের এক যৌথ সভায় এ নির্দেশ দেওয়া হয়। আগামী ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনের দুই বছর পূর্ণ হবে। এ দিনটিকে আওয়ামী লীগ গণতন্ত্রের বিজয় দিবস হিসেবে পালন করবে। দিবসের কর্মসূচি সফল করতেই রোববার এ যৌথসভা অনুষ্ঠিত হয়।

এদিকে, আওয়ামী লীগের একাধিক সূত্র জানিয়েছে, ৫ জানুয়ারিকে গণতন্ত্রের হত্যা দিবস হিসেবে পালনের জন্য কর্মসূচি দিয়েছে বিএনপি। তবে দলটি যাতে এই কর্মসূচি নিয়ে মাঠে নামতে না পারে, সে ব্যাপারে আওয়ামী লীগ আগে থেকেই প্রস্তুত থাকবে। এ দিন ঢাকায় ১৮টি স্পটে দলীয় নেতাকর্মীরা মিছিল সমাবেশ করবে।

সূত্রগুলো আরও জানায়, বিএনপি যাতে এদিন তাদের কর্মসূচি নিয়ে কোথাও নামতে না পারে, সে ব্যাপারে নেতাকর্মীদের কঠোর নির্দেশ দেওয়া হয়েছে। সকাল থেকেই ১৮টি স্পটে নেতাকর্মীরা সমবেত হবেন। যখনই বিএনপি মাঠে নামার চেষ্টা করবে, তখনই তাদের প্রতিহত করা হবে।

পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকেও বিএনপির কর্মসূচি মোকাবেলার কঠোর নির্দেশ দেওয়া হয়েছে বলে সরকার সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে।

বিএনপি প্রথমে আগামী ৫ জানুয়ারি সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি চায়। কিন্তু সে আবেদন নাকচ হয়ে গেলে নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করার অনুমতি চায় দলটি। সেখানেও বিএনপি অনুমতি পাবে না বলে সরকার সংশ্লিষ্ট সূত্রটি জানায়। বিএনপি মাঠে নেমে যাতে কোনো অরাজকতা করতে না পারে, সে কারণেই এ ধরনের ব্যবস্থা নেওয়া হয়ছে বলে জানা গেছে।

এদিকে, আওয়ামী লীগের যৌথসভা শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে দলের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে বলেন, বিএনপি গতবারের মতো এবারও অস্থিতিশীল পরিস্থিতি তৈরির চেষ্টা করলে জনগণ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের কঠিন শিক্ষা দেবে।

বাংলাদেশ সময়: ১০১১ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৫
এসকে/আরএইচ/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।