ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বিনম্র শ্রদ্ধায় জিয়ার ৩০তম মৃত্যুবার্ষিকী পালন করলো বিএনপি

আসাদ জামান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৬ ঘণ্টা, মে ৩০, ২০১১
বিনম্র শ্রদ্ধায় জিয়ার ৩০তম মৃত্যুবার্ষিকী পালন করলো বিএনপি

ঢাকা: বিনম্র শ্রদ্ধায় সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩০তম মৃত্যুবার্ষিকী পালন করলো বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)।

দিবসটি উপলক্ষে সোমবার দিনভর রাজধানী ঢাকাসহ সারাদেশে নানা আয়োজন ছিলো দলের পক্ষ থেকে।



সকাল ৬টায় কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। দলের নেতাকর্মীরা কালো ব্যাজ ধারণ করেন জিয়ার স্মরণে। মসজিদ-মন্দিরে বিশেষ প্রার্থনার আয়োজন ও তবারক বিতরণ করা হয়। জিয়াউর রহমানের ছবি সম্বলিত পোস্টার, ব্যানার, ফেস্টুন প্রকাশ ও প্রচার করা হয় দলের পক্ষ থেকে। জাতীয় দৈনিকে প্রকাশ করা হয় বিশেষ ক্রোড়পত্র। স্বেচ্ছায় রক্তদান ও ফ্রি চিকিৎসা প্রদান কর্মসূচিরও আয়োজন করেন দলটির নেতারা।

দুপুর ১টায় মোহাম্মদপুর টাউন হল এলাকায় তবারক বিতরণ কর্মসূচি উদ্বোধন করেন জিয়াপতœী ও বিএনপির বর্তমান প্রধান খালেদা জিয়া।

এরপর একে একে মোহাম্মদপুর শহীদ পার্ক মাঠ, সাত মসজিদ রোডস্থ ঈদগাহ ময়দান, ধানম-ির কলাবাগান বাসস্ট্যান্ড, জিগাতলা জাগরণী ক্লাব, নিউমার্কেট ও গাউসিয়া মার্কেট এলাকা, নিউমার্কেট ওভারব্রিজ এলাকা, বলাকা সিনেমা হল চত্বর, আজিমপুর ভিকারুন-নিসা নুন স্কুল মাঠ, লালবাগ মেডিক্যাল স্টাফ কোয়ার্টার মাঠ, হাজারিবাগ এলাকা, কামরাঙ্গীরচর খলিফার ঘাট চৌরাস্তা, কামরাঙ্গীরচর আশরাফাবাদ প্রধান সড়ক, লালবাগ পোস্তারমোড় ও লালবাগ আযাদ স্পোর্টিং ক্লাব মাঠে আয়োজিত তবারক বিতরণ কর্মসূচি উদ্বোধন করেন তিনি।

বিকেল সাড়ে ৩টায় নয়পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে দিনব্যাপী বিনা মূল্যে চিকিৎসা শিবির ও ওষুধ বিতরণ কর্মসূচি আয়োজন করে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)।

এ কর্মসূচি উদ্বোধন করেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলগীর।

সন্ধ্যায় গুলশানে বিএনপি চেয়ারপারসের কার্যালয়ে আয়োজন করা হয় বিশেষ মিলাদ ও দোয়া অনুষ্ঠান।

এ অনুষ্ঠানে দলটির সর্বস্তরের নেতাকর্মী যোগ দেন।

এর আগে বেলা ১২টায় রাজধানীর শেরেবাংলানগরে জিয়ার মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান খালেদা জিয়া।

এ সময় তিনি জিয়ার মাজারে পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ করেন। এরপর তিনি মাজার প্রাঙ্গণে জাতীয়তাবাদী ওলামা দল আয়োজিত মিলাদ-মাহফিলে যোগ দেন। দোয়া মাহফিল শেষে ড্যাব এর স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি উদ্বোধন করেন তিনি।

শ্রদ্ধা জানানো শেষে বিএনপির সহযোগী সংগঠন জাতীয়তাবাদী যুবদল, কৃষক দল, শ্রমিক দল, স্বেচ্ছাসেবক দল, তাঁতী দল, মৎস্যজীবী দল, মহিলা দল, ওলামা দল, ছাত্রদল, জাতীয়তাবাদী সামাজিক ও সাংস্কৃতিক সংস্থা (জাসাস), ডক্টরর্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব), জিয়া সাংস্কৃতিক সংগঠন (জিসাস), জিয়া স্মৃতি সংসদ, মুক্তিযুদ্ধের প্রজন্ম ইত্যাদি সংগঠনের নেতারা জিয়ার মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

এ সময় উপস্থিত ছিলেন দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. আর এ গণি, ড. খন্দকার মোশাররফ হোসেন, এম কে আনোয়ার, লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাহবুবুর রহমান, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আসম হান্নান শাহ, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান আবদুল্ল¬াহ আল নোমান, এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী, সাদেক হোসেন খোকা, যুগ্ম-মহাসচিব আমানুল্ল¬াহ আমান, বরকত উল্লাহ বুলুসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী।

প্রসঙ্গত, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান রাষ্ট্রপতি থাকাকালে ১৯৮১ সালের এ দিনে চট্টগ্রাম সার্কিট হাউসে কিছু সেনা কর্মকর্তার হাতে নির্মমভাবে নিহত হন।

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, মে ৩০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।