ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

নারায়ণগঞ্জে মানববন্ধনে বাধা, কর্মসূচি পণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২৩
নারায়ণগঞ্জে মানববন্ধনে বাধা, কর্মসূচি পণ্ড

নারায়ণগঞ্জ: আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে মানবাধিকার লঙ্ঘনের শিকার বিএনপির নেতাকর্মীদের পরিবারের স্বজনদের নিয়ে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপির মানববন্ধনে বাধা দিয়ে কর্মসূচি পণ্ড করে দেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

রোববার (১০ ডিসেম্বর) নারায়ণগঞ্জ আদালত প্রাঙ্গণে জেলা আইনজীবী সমিতির সামনে এই মানববন্ধন কর্মসূচি ঘিরে সকাল থেকেই পুলিশ ও জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের সমন্বয়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওযা হয়।

মানবাধিকার লঙ্ঘনে শিকার বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের পরিবারের সদস্যরা কর্মসূচিতে উপস্থিত হলেও বিএনপির কোনো নেতাকর্মীকে দেখা যায়নি। বিএনপিপন্থি আইনজীবী অ্যাডভোকেট ওমর ফারুক নয়ন নেতাকর্মীদের পরিবারের সদস্যদের নিয়ে জেলা আইনজীবী সমিতি ভবনের সামনে কর্মসূচি শুরু করেন।

বক্তব্য চলাকালে জেলা বারের সভাপতি অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েল ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মহসিন মিয়া কর্মসূচিতে বাধা দেন। তারা বিএনপিপন্থি আইনজীবী অ্যাডভোকেট ওমর ফারুক নয়নকে ধাক্কা দিয়ে সরিয়ে দেন এবং তাকে আদালত প্রাঙ্গণ থেকে বের করে দেন।

এ সময় জেলা বারের সভাপতি অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েলকে বলতে শোনা যায়, আইনজীবী ছাড়া বাইরের লোকজন নিয়ে এখানে কর্মসূচি করবা, এটা কেমন কথা? আইনজীবীদের নিয়ে করো।

অ্যাডভোকেট ওমর ফারুক নয়নকে লাঞ্ছনা করার প্রসঙ্গে জানতে চাইলে অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েল সাংবাদিকদের বলেন, এখানে লাঞ্ছিত করার মতো কোনো ঘটনা ঘটেনি। তিনি কি এখানে আইনজীবী হিসেবে এসেছেন? আদালতে বাইরের লোক নিয়ে কোনো আইনজীবী এখন পর্যন্ত কর্মসূচি করেননি। তিনি কীভাবে বাইরে থেকে মহিলাদের এনেছেন এখানে? বারের অনেক মহিলা আইনজীবীরা আছেন, তাদের নিয়ে তিনি কর্মসূচি করতে পারতেন। যাই হোক বাইরের লোকদের এনে কাউকে শো-অফ করতে দেওয়া হবে না।

জেলা বারের সভাপতি আরও বলেন, এখানে বিএনপি-জামায়াত কিছু করার চেষ্টা করেছে, আমরা আমাদের বার ও আইনজীবীদের নিরাপত্তায় যা করা দরকার করেছি এবং করব। আইনজীবীরা আমাদের সেই দায়িত্ব দিয়েছেন। তিনি (অ্যাডভোকেট ওমর ফারুক নয়ন) হঠাৎ করে বাইরে থেকে মহিলা এনে কেন কর্মসূচি করতে চেয়েছেন। হয়তো হাইলাইট হতে বা নিজে মিডিয়ায় নেতা হতে এমনটা করেছেন।

এ ব্যাপারে জানতে অ্যাডভোকেট ওমর ফারুক নয়নের মোবাইল ফোনে কল করা হলে তিনি বলেন, একটু ঝামেলায় আছি ভাই, এখন কথা বলতে পারব না।

নারায়ণগঞ্জ মহানগর বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য রাশিদা জামাল বলেন, আমরা আমাদের কারাবন্দি, নির্যাতিত, গুলিবিদ্ধ, নিহত নেতাকর্মীদের পরিবারের সদস্যদের নিয়ে নারায়ণগঞ্জ আদালত প্রাঙ্গণে জেলা আইনজীবী সমিতির সামনে মানববন্ধন করতে চেয়েছিলাম। যেহেতু আজ আন্তর্জাতিক মানবাধিকার দিবস তাই আমাদের ওপর মানবাধিকার লঙ্ঘনের বিষয় তুলে ধরতেই এই কর্মসূচি ছিল। আমাদের কর্মসূচিতে আওয়ামী লীগপন্থি আইনজীবীরা বাধা দিয়ে পণ্ড করে দিয়েছেন।

নারায়ণগঞ্জ কোর্ট পুলিশের পরিদর্শক আসাদুজ্জামান বলেন, আদালত এলাকার পরিস্থিতি শান্ত রয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২৩
এমআরপি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।