ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

খালেদা-তারেক চায় না বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করুক: তথ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২৩
খালেদা-তারেক চায় না বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করুক: তথ্যমন্ত্রী কথা বলছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

ঢাকা: বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করুক বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান চায় না বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

তিনি বলেন, তারা চায় না বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করে বিএনপির অন্য কেউ নেতা হোক।

আর অন্য কাউকে নেতা বানানোর জন্য খালেদা জিয়া বিএনপিকে নির্বাচনে যেতে দেয় না।

মঙ্গলবার (০৩ অক্টোবর) দুপুরে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ক্যাবল অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (কোয়াব) প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

আগামী নির্বাচনে বিএনপি অংশ নিলে খালেদা জিয়াকে বিদেশে যাওয়ার অনুমতি দেবে সরকার এ ধরনের কোনো শর্ত কী রেখেছেন, জানতে চাইলে তিনি বলেন, এসব আজগুবি কথা কোথা থেকে বলে আমি জানি না। কারণ খালেদা জিয়া নির্বাচনে অংশ নিতে পারবেন না।

আসলে বিএনপি নির্বাচনে অংশ নিতে চায় না কেন জানেন? প্রশ্ন রেখে তথ্যমন্ত্রী বলেন, খালেদা জিয়া ও তারেক রহমান কেউ নির্বাচনে অংশ নিতে পারবেন না। সুতরাং তারা চায় না বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করে বিএনপির অন্য কেউ নেতা হোক। তাদের কথা যদি ধরেই নিই তারা খুব জনপ্রিয় হয়ে গেছেন আর আমাদের জনপ্রিয়তা কমে গেছে। তাহলে তাদেরতো ক্ষমতায় যাওয়ার কথা যেভাবেই নির্বাচন হোক না কেন? এরপরও কেন নির্বাচনে যেতে চায় না। তারা যদি জিতেও তাহলে তো নেতা তারেক বা খালেদা জিয়া হতে পারবেন না। আর কাউকে নেতা বানানোর জন্য খালেদা জিয়া বিএনপিকে নির্বাচনে যেতে দেয় না।

সরকার পতনের আন্দোলনে আছে বিএনপি এবং ঢাকা ঘেরাও করবে এ বিষয়টি সরকার কীভাবে দেখছে, এমন প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, আমরা কাউকে বিশৃঙ্খলা সৃষ্টি করতে দেবো না। দেশে আবার ২০১৩, ১৪, ১৫ সাল তৈরি করবে। ঢাকা শহর দুই কোটি মানুষের শহর, ফলে ঢাকা ঘেরাও করতে কোটি মানুষ প্রয়োজন হবে। আর ঢাকা শহরে আমরাও থাকি। যারা তাদের পার্টি অফিসের সামনে থেকে পালিয়ে গরুর বাজারে আশ্রয় নেয়। যারা বোরকা পরে হাইকোর্টে হাজির হয়। তারা কী করতে পারবেন কতটুকু করতে পারবেন সেটা আমাদের জানা আছে। তবে কাউকে বিশৃঙ্খলার অপচেষ্টা চালাতে দেওয়া হবে না। আওয়ামী লীগ রাজপথের দল রাজপথে আছি, থাকবো এবং কেউ যদি বিশৃঙ্খলা করার অপচেষ্টা চালায় তাহলে জনগণকে সঙ্গে নিয়ে প্রতিরোধ করবো।

বিএনপি বলছে সরকার আইনের ভুল ব্যাখ্যা দিয়ে খালেদা জিয়াকে বিদেশ পাঠাচ্ছে না এ বিষয়টিকে আপনি কীভাবে দেখছেন, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকার আইনের কোনো ভুল ব্যাখ্যা দিচ্ছে না। যদি তারা মনে করে সরকার আইনের ভুল ব্যাখ্যা দিয়ে থাকে তাহলে তারাতো আদালতে যেতে পারেন। আদালতের কাছে প্রশ্ন করতে পারেন। আর আদালত সেটি পরিষ্কার করবেন। আমি মনে করি, সরকার যদি ভুল ব্যাখ্যা দিচ্ছে সেটা মনে করে তাহলে আদালতে যেতে পারেন।  খালেদা একজন শাস্তিপ্রাপ্ত আসামি। মামলাগুলো উচ্চ আদালতে বিচারাধীন আছে। সেক্ষেত্রে তারাতো আদালতে গিয়ে ব্যাখ্যা চাইতে পারেন।

ড. হাছান মাহমুদ বলেন, খালেদা জিয়ার প্রতি যথাযথ সম্মান রেখেই বলতে চাই। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার প্রতি যে মহানুভবতা দেখিয়েছেন। বেগম জিয়া কী সে মহানুভবতা দেখিয়েছিলেন যখন তিনি প্রধানমন্ত্রী ছিলেন। ক্ষমতায় থাকাকালীন সিএমএইচ হাসপাতালে রোগী দেখতে সেনানিবাসে ঢুকতে দেননি। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হেঁটে যেতে হয়েছিল। বেগম খালেদা জিয়া সেই মানুষ যে নিজের জন্ম তারিখ পরিবর্তন করে ১৫ আগস্ট করেছে। তার জন্মদিন ৪/৫টি কোনোটায় ১৫ আগস্ট ছিল না। তার বিয়ের রেজিস্ট্রারে একটি, প্রধানমন্ত্রী হিসেবে একটি, পাসপোর্টে একটি, পরীক্ষার ফর্ম ফিলাপে একটি এবং সর্বশেষ করোনা হওয়ার পর আরেকটি জন্ম তারিখ দেখা গেছে। কোনোটাতেই ১৫ আগস্ট ছিল না। তিনি তারিখটা বদলে যেদিন মানুষ শোকদিবস পালন করে সেদিন তিনি কেক কেটে জন্মদিন উদযাপন করেন।

তিনি বলেন, বেগম খালেদা জিয়া সেই মানুষ যার দুয়ারে দেশের প্রধানমন্ত্রী গিয়ে ২০ মিনিটের বেশি সময় দাঁড়িয়ে ছিল দরজা খোলা হয়নি। কী পরিমাণ দম্ভ, অহমিকা দেশের প্রধানমন্ত্রীর জন্য দরজা খোলেনি। খালেদা জিয়া যখন ক্ষমতায় ছিলেন তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে ১২টি মামলা করেছিলেন। আমাদের সরকার তার বিরুদ্ধেতো একটি মামলাও করেননি। যেসব মামলা হয়েছে সেগুলো তত্ত্বাবধায়ক সরকারের আমলে। সেই মামলায় তিনি সাজা খাটছেন এবং সেই মামলার বিচার হচ্ছে।


তথ্যমন্ত্রী বলেন, খালেদা জিয়া বঙ্গবন্ধুর হত্যাকারীদের পুনর্বাসন করেছে। তাদের প্রমোশন দিয়েছে। এত কাজ খালেদা জিয়া করেছেন, এত প্রতিহিংসা দেখিয়েছেন। কিন্তু তার প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহানুভবতা দেখিয়ে যাচ্ছেন। সেটি কী তারা কখনও করতেন? শুধু তাই নয়, তারা (বিএনপি) এফবিআইর এজেন্ট লাগিয়ে প্রধানমন্ত্রীপুত্র সজীব ওয়াজেদকে আমেরিকায় অপহরণ করার পরিকল্পনা করেছেন। সেই চক্রান্ত ফাঁস হয়েছে এফবিআইর বিচার হচ্ছে। বেগম জিয়া টিউলিপের নাম দেখে চুক্তি পর্যন্ত বাতিল করেছে। কী প্রতিহিংসা তার। সেই মানুষটির প্রতি প্রধানমন্ত্রী যে মহানুভবতা দেখাচ্ছেন সেটি অনেক বেশি বলে আমি মনে করি।
 
তিনি বলেন, ২১ আগস্ট গ্রেনেড হামলা চালিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা করেছিল। গত ১৫ বছরে তাদের কোনো মিটিংয়ে একটি পটকা ফুটেছে? তারা নিজেরা নিজেরা মারামারি করেছেন। তারপরও তার প্রতি জননেত্রী শেখ হাসিনা যে মহানুভবতা দেখিয়েছেন সেটি অন্য কেউ হলে পারতো না। অথচ বেগম জিয়া ক্ষমতায় থাকাকালীন যে প্রতিহিংসা দেখিয়েছেন সেটা ইতিহাসে লেখা থাকবে। আজকে তারা বিভিন্ন ব্যাখ্যা দিচ্ছেন, কথা বলছেন। অবশ্য মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাহেবকে মহাসচিবের পদ রক্ষা করার জন্য কথা বলতে হয়। তাদের চাকরি রক্ষা করার জন্য এগুলো বলতে হয়। এভাবে জনগণকে বিভ্রান্ত করা সমীচীন নয়।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০২৩
জিসিজি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।