ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

রাজনীতি

ক্ষমতায় গেলে বড়লোকদের স্বার্থ রক্ষা করবে বিএনপি: দিলীপ বড়ুয়া

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২৩
ক্ষমতায় গেলে বড়লোকদের স্বার্থ রক্ষা করবে বিএনপি: দিলীপ বড়ুয়া

ঢাকা: বিএনপি বড়লোকদের রাজনৈতিক দল। তারা গরিব মানুষের রাজনৈতিক দল নয়।

তারা যদি আবার ক্ষমতায় যায়, তাহলে বড়লোকদের স্বার্থ রক্ষা করবে। শ্রমিকদের স্বার্থ রক্ষা হবে না। এ বিষয়টি জনগণকে উপলব্ধি করতে হবে। নাইলে তারা আবার প্রতারিত হবে।

কথাগুলো বলেছেন বাংলাদেশের সাম্যবাদী দলের (এম.এল) সাধারণ সম্পাদক কমরেড দিলীপ বড়ুয়া। তিনি বলেন, আমরা চাই শ্রমিক-কৃষকরা রাষ্ট্র ক্ষমতা দখল করুক। কিন্তু তারা তো এমনি এমনি রাষ্ট্র ক্ষমতা দখল করতে পারবেন না। সেজন্য আমাদের দলকে শক্তিশালী করতে হবে।

শুক্রবার (১০ ফেব্রুয়ারি) গণতান্ত্রিক মজদুর পার্টি, বাংলাদেশ জাতীয় শ্রমিক ফেডারেশন ও গণতান্ত্রিক শ্রমিক ফেডারেশনের নেতৃত্বে শতাধিক পার্টি কর্মী ও শ্রমিক নেতাদের বাংলাদেশের সাম্যবাদী দলে যোগদান উপলক্ষে আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে এসব কথা বলেন দিলীপ বড়ুয়া। জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে অনুষ্ঠানটি আয়োজিত হয়।

দিলীপ বড়ুয়া বলেন, শুধু ক্ষমতার পালা বদল হলে জনগণের মুক্তি আসবে না। জনগণের মুক্তির জন্য সমাজ পরিবর্তনের দরকার। কোনো কোনো বিরোধী দল বলছে, তারা ক্ষমতায় গেলে নাকি অনেক কিছু করবেন। তারা তো এক সময় ক্ষমতায় ছিলেন, তখন কি করেছেন? কিছুই করতে পারেননি। বরং পাঁচবার দুর্নীতিতে চ্যাম্পিয়ন হয়েছিল। সাম্প্রদায়িক শক্তির উত্থান ঘটেছিল।

আজ যারা বিরোধী দলে থেকে ক্ষমতায় যাওয়ার খোয়াব দেখছেন, রাজনৈতিক অস্থিতিশীলতার সৃষ্টি করতে চাচ্ছেন; এদের পক্ষে ভালো কিছু করা সম্ভব হবে না। বিনপির পক্ষে এ দেশের কল্যাণ করা সম্ভব হতে পারে না।

তিনি আরও বলেন, শ্রমিকদের রক্ত ও পরিশ্রমের বিনিময়ে কিছু মুষ্টিমেয় লোক কোটি কোটি টাকার মালিক হচ্ছে। বিশাল সম্পদের পাহাড় গড়ছে। আর শ্রমিকের নুন আনতে পান্তা ফুরায়। শ্রমিকরা যে বেতন পায় তা দিয়ে পরিবার পরিজন নিয়ে ভালোভাবে চলা সম্ভব নয়। অসুস্থ হলে তাদের চিকিৎসা ছাড়াই চলতে হয়। তাদের ছেলে মেয়েরা টাকার অভাবে পড়তে পারে না। পুষ্টিকর খাবার তো দূরের কথা, তারা পেট ভরে দুই বেলা ভাতই খেতে পারে না।

এম.এল সাধারণ সম্পাদক বলেন, আজ বাংলাদেশের যে উন্নয়ন হচ্ছে, সেই উন্নয়নের মূল হচ্ছে শ্রমিকরা। যেই গার্মেন্টস নিয়ে গর্ব করা হয়, সেটি চলে শ্রমিকদের শ্রমে। কৃষকেরা কষ্ট করে ফসল উৎপাদন করে, প্রবাসী শ্রমিকরা রেমিটেন্স পাঠায়। কিন্তু আজ তারাই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাদের ভবিষ্যৎ অন্ধকার।

আমরা এমন একটি রাষ্ট্র চাই, যে রাষ্ট্র শ্রমিক শ্রেণির স্বার্থকে সমুন্নত রাখবে। এমন একটি রাষ্ট্র ব্যবস্থা চাই যেখানে কৃষক-শ্রমিকসহ দেশের জনগণের অর্থনৈতিক মুক্তি আসবে, বলেন কমরেড দিলীপ বড়ুয়া।

সাম্যবাদী দলের কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড সুলতান আহমেদ বিশ্বাসের সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কেন্দ্রীয় কমিটির সদস্য সাইমুম হক। উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক কমরেড মো. রফিক, গণতান্ত্রিক গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক মো. আব্বাস উদ্দিন, মো. ইয়াসিন মিয়া, অ্যাডভোকেট কামরুল ইসলাম, মো. আবুল কাশেম দুলাল শামীমা আক্তার, ঝুমা আক্তার প্রমুখ।

অনুষ্ঠানে বাংলাদেশের সাম্যবাদী দলে যোগদানকারীদের ফুল দিয়ে সংবর্ধনা দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৭২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২৩
এসসি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।