ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

‘উনি যা খুশি বলতে থাকুক’, কাদেরকে ফখরুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৩
‘উনি যা খুশি বলতে থাকুক’, কাদেরকে ফখরুল

ঢাকা: ‘বিএনপি নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে’—আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের জবাবে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘উনি যা খুশি বলতে থাকুক। আমি আগেও বলেছি এসব কথার উত্তর দেওয়া প্রয়োজন আছে বলে মনে করি না।

মির্জা ফখরুল বলেন, ‘ওনার (ওবায়দুল কাদের) বোধ হয় সময় শেষ হয়ে এসেছে, সেজন্য এখন প্রলাপ করছেন। এসব কথা বলে লাভ নেই। বিএনপি ও সমমনা জোটগুলো একটা লক্ষ্যেই এগুচ্ছে, সেটা হচ্ছে—এই সরকারের অধীনে কোনো নির্বাচন নয়। নির্বাচন তো আমরা করতেই চাই, সেটা এই সরকারের অধীনে নয়। নিশ্চয়ই আমরা তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন করতে চাই। দ্যাট ইজ দ্য পয়েন্ট। এরমধ্যে ওসব কথা বলে তো কোনো লাভ নেই। ‘

সোমবার (৩০ জানুয়ারি) সন্ধ্যায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে জাতীয়তাবাদী সমমনা জোটের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

‘আগে বিএনপির সুর গরম ছিল এখন নরম হয়েছে’—ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের জবাবে মির্জা ফখরুল বলেন, এগুলো কথার উত্তর দেওয়া একেবারেই ভালো মনে করি না। এগুলো মাঠে প্রমাণিত হবে। রাজপথে প্রমাণিত হচ্ছে। উনি তো পালাবার পথ খুঁজছেন। আমার বাসাতেও পালিয়ে থাকার কথা বলেছেন।

বিএনপি ভাঙন সংকটের মুখে পড়েছে—আওয়ামী লীগ নেতা মাহবুব উল আলম হানিফের এমন বক্তব্যের প্রতি দৃষ্টি আকর্ষণ করলে মির্জা ফখরুল বলেন, রাজনৈতিক দলের কাজই তো হচ্ছে এ সমস্ত কথা বলা। মিথ্যা কথা না বললে তো হবে না। আর আওয়ামী লীগ তো মিথ্যা বলে টিকে থাকে। আমি কালকেও বলেছি, চাপাবাজি করা তাদের একটা স্বভাব।

সমমনা জোটের সঙ্গে বৈঠকের বিষয়ে মির্জা ফখরুল বলেন, কর্তৃত্ববাদী, ফ্যাসিবাদী একনায়কতান্ত্রিক লুটেরা আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে যে যুগপৎ গণআন্দোলন শুরু করেছি, সেই আন্দোলনের অন্যতম শরিক জোট জাতীয়তাবাদী সমমনা জোটের শীর্ষ নেতাদের সঙ্গে আজ বৈঠক ছিল। এটা আমাদের রুটিন বৈঠকের মধ্যে একটা। চলমান আন্দোলনের প্রেক্ষিত ও ভবিষ্যৎ কর্মসূচি নিয়ে আলোচনা হয়েছে। চার তারিখে নতুন কর্মসূচি ঘোষণা দেওয়া হবে।

জাতীয়তাবাদী সমমনা জোটের নেতা ও এনপিপি চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ বলেন, আজকে জাতীয়তাবাদী সমমনা জোটের সাথে বিএনপির বৈঠক হয়েছে। আমরা দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেছি। ভবিষ্যতে আন্দোলন কীভাবে বেগবান করা যায়, তা নিয়ে আলোচনা করেছি। শেখ হাসিনাকে কীভাবে পদত্যাগ করানো যাবে, সেটা নিয়ে আলোচনা করেছি।

বৈঠকে উপস্থিত ছিলেন এনপিপি চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ, জাগপা (একাংশের) সভাপতি বীর মুক্তিযোদ্ধা খন্দকার লুৎফর রহমান, বিকল্প ধারা বাংলাদেশের (একাংশের) সভাপতি অধ্যাপক ড. নুরুল আমিন বেপারি, গণদলের চেয়ারম্যান এ টি এম গোলাম মাওলা চৌধুরী, বাংলাদেশ সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক কমরেড ডা. সৈয়দ নুরুল ইসলাম, ন্যাপ ভাসানীর (একাংশের) চেয়ারম্যান অ্যাডভোকেট আজহারুল ইসলাম, বাংলাদেশ মুসলিম লীগের (একাংশের) সাধারণ সম্পাদক ব্যারিস্টার নাসিম খান, বাংলাদেশ ন্যাপ (একাংশের) চেয়ারম্যান এম এন শাওন সাদেকী, বাংলাদেশ মাইনরিটি জনতা পার্টির সভাপতি সৃকৃতি কুমার মন্ডল।

বিএনপি মহাসচিবের সঙ্গে ছিলেন দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান ও আবদুল আউয়াল মিন্টু।

বাংলাদেশ সময়: ১৯০৭ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৩
এমএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।