ঢাকা, শনিবার, ১০ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৭ সফর ১৪৪২

অফবিট

ব্যয়বহুল দেশের শীর্ষে সুইজারল্যান্ড, বাংলাদেশ ১১০

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২০
ব্যয়বহুল দেশের শীর্ষে সুইজারল্যান্ড, বাংলাদেশ ১১০ সুইজারল্যান্ডের বৃহত্তম শহর জুরিখ। ছবি: সংগৃহীত

ব্যয়বহুল জীবনযাত্রায় বিশ্বের ১৩২টি দেশের মধ্যে শীর্ষস্থান নিয়েছে ইউরোপের দেশ সুইজারল্যান্ড। দ্রব্যমূল্য, যাতায়াতসহ বিভিন্ন দিক থেকে আলপস পর্বতের এ দেশটিতে খরচের পরিমাণ সর্বোচ্চ। এদিকে ব্যয়বহুলতার দিক থেকে তালিকায় ১৩২টি দেশের মধ্যে ১১০তম স্থান নিয়েছে বাংলাদেশ।

মার্কিন সিইওওয়ার্ল্ড ম্যাগাজিন সম্প্রতি এমনই এক তালিকা প্রকাশ করেছে।

তালিকার শীর্ষে থাকা সুইজারল্যান্ডের পয়েন্ট ১২২.৪।

ম্যাগাজিনটিতে বলা হয়, ম্যাকডোনাল্ডসের একটি বিগম্যাক বার্গার কিনতে দেশটিতে খরচ হয় ছয় দশমিক পাঁচ সুইস ফ্রাঙ্ক। বাংলাদেশি টাকায় যার মূ্ল্য প্রায় ৫৭০ টাকা।

তালিকায় ২য় ও ৩য় স্থানও দখল করে নিয়েছে ইউরোপের দু’টি দেশ। ১০১.৪৩ পয়েন্ট নিয়ে নরওয়ে ২য় ও ১০০.৪৮ পয়েন্ট নিয়ে আইসল্যান্ড ৩য় স্থানে অবস্থান নিয়েছে।

এশিয়া থেকে শীর্ষ দেশ হিসেবে জাপান তালিকার চতুর্থ স্থানে রয়েছে। দেশটির পয়েন্ট ৮৩.৪।

বিশ্বের শক্তিধর দেশগুলোর মধ্যে ৭৪.১৪ পয়েন্ট নিয়ে ফ্রান্স ১৪দশ স্থানে, ৭১.০৫ পয়েন্ট নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র তালিকার ২০তম স্থান, ৬৭.৬২ পয়েন্ট নিয়ে কানাডা ২৪তম স্থান, ৬৭.২৮ পয়েন্ট নিয়ে যুক্তরাজ্য ২৭তম অবস্থান, ৬৫.২৬ পয়েন্ট নিয়ে জার্মানি ২৯তম স্থান, ৪০.০৪ পয়েন্ট নিয়ে চীন ৮০তম স্থান ও ৩৯.২১ পয়েন্ট নিয়ে রাশিয়া ৮২তম স্থানে অবস্থান নিয়েছে।  

তালিকায় ৩২.২৫ পয়েন্ট নিয়ে ১১০তম স্থান নেওয়া বাংলাদেশের অবস্থান দক্ষিণ এশিয়ায় সবার শীর্ষে। বাংলাদেশের পর ৩১.৬১ পয়েন্ট নিয়ে শ্রীলংকা ১১২তম স্থান, ২৯.০৫ পয়েন্ট নিয়ে নেপাল ১২২তম স্থানে অবস্থান করছে।

১৩২টি দেশের তালিকায় শেষ তিনটি দেশও দক্ষিণ এশিয়া থেকে। তালিকায় ১৩০তম অবস্থানে ২৪.৫৮ পয়েন্ট নিয়ে ভারত, ১৩১তম স্থানে ২৪.২৪ পয়েন্ট নিয়ে আফগানিস্তান ও ১৩২তম স্থানে ২১.৯৮ পয়েন্ট নিয়ে পাকিস্তান অবস্থান করছে।

তালিকাটি সম্পূর্ণ করা সিইওওয়ার্ল্ড ম্যাগাজিনটি জানায় দ্রব্যমূল্য, রেস্টুরেন্ট, হোটেল ভাড়াসহ জীবনযাত্রার বিভিন্ন খরচ বিবেচনা করে এ তালিকাটি তৈরি করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২০
এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa