ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

অফবিট

পূর্ণগ্রাস গ্রহণ কেন বিরল? যেভাবে দেখবেন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৭ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২৪
পূর্ণগ্রাস গ্রহণ কেন বিরল? যেভাবে দেখবেন

বছরের প্রথম সূর্যগ্রহণ। চাঁদের ছায়ায় সম্পূর্ণ ঢাকা পড়ে যাবে সূর্য।

দিনের বেলায় ঘনিয়ে আসবে আঁধার। সোমবার (০৮ এপ্রিল) সেই দৃশ্য দেখার জন্য মুখিয়ে আছেন অনেকেই। তবে সূর্যগ্রহণটি বাংলাদেশ থেকে দেখা যাবে না। গ্রহণ দেখতে পাবেন আমেরিকা, কানাডা-সহ পৃথিবীর অপর প্রান্তের মানুষ।

সোমবার যে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হতে চলেছে, তার বিশেষত্ব রয়েছে। যে কারণে অনেকে একে বিরল বলেও অভিহিত করছেন। কারণ, এই ধরনের গ্রহণ সচরাচর দেখা যায় না।

বিজ্ঞানীরা জানিয়েছেন, সোমবারের গ্রহণের বিশেষত্ব হল এর স্থায়িত্ব। অপেক্ষাকৃত বেশি সময় ধরে এই গ্রহণ স্থায়ী হবে। টানা চার মিনিট চাঁদের ছায়ায় সম্পূর্ণ ঢেকে থাকবে সূর্য, যা গত ৫০ বছরে কখনও কোনো গ্রহণেই হয়নি। গ্রহণের সময়ে ওই চার মিনিট ধরে সূর্যের বাহ্যিক স্তর করোনার আভা স্পষ্ট দেখা যাবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

বিরল এই গ্রহণ দেখতে আগ্রহীদের ভিড় বাড়ছে বিভিন্ন এলাকায়। সোমবার সর্বপ্রথম গ্রহণ দেখা যাবে উত্তর আমেরিকার মেক্সিকো থেকে। মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় উপকূলে স্থানীয় সময় সকাল ১১টা ০৭ মিনিটে (বাংলাদেশ সময় রাত ১১টা ০৭ মিনিট) গ্রহণ দেখা যাবে। ক্রমে তা দেখা যাবে আমেরিকার টেক্সাস, ওকালহোমা, আরকানসাস, মিসৌরি, ইন্ডিয়ানা, ওহায়ো, পেনসিলভানিয়া, নিউ ইয়র্ক, নিউ হ্যাম্পশায়ার এবং মিশিগানে। কানাডা থেকেও গ্রহণ দেখা যাবে। কানাডার দক্ষিণ ওন্টারিয়ো, কিউবেক, প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ডে গ্রহণ দেখা যাবে। স্থানীয় সময় বিকেল ৫টা ১৬ মিনিটে গ্রহণ শেষ হবে।

যে সময়ে গ্রহণ হবে, বাংলাদেশে তখন রাত। তাই আকাশে সূর্য বা তার গ্রহণ দেখা যাবে না। তবে আগ্রহীরা গ্রহণের সরাসরি সম্প্রচার দেখতে পারবেন পৃথিবীর যেকোনো প্রান্তে বসে। নাসার তরফে সোমবার বাংলাদেশ সময় রাত ১১টা থেকে গ্রহণের সরাসরি সম্প্রচার শুরু হবে। তাদের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে গ্রহণ দেখা যাবে।

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০২৪
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।