ঢাকা, বৃহস্পতিবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০, ১৫ জিলহজ ১৪৪১

অফবিট

বাস্তবে তৈরি হলো হ্যারি পটারের ‘অদৃশ্য চাদর’!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২২ ০৭:০১:০২ পিএম
বাস্তবে তৈরি হলো হ্যারি পটারের ‘অদৃশ্য চাদর’! হ্যারি পটারের চাদরের মতো এটিও মানুষকে অদৃশ্য করতে পারে। ছবি: সংগৃহীত

হ্যারি পটারের সেই চাদরের কথা মনে আছে তো, যেটা গায়ে দিলেই পুরোপুরি অদৃশ্য হয়ে যাওয়া যেতো? কিংবা ‘মিশন ইম্পসিবল’ সিনেমার ডিজিটাল পর্দার কথা, যা ব্যবহার করে জাদুঘরের নিরাপত্তারক্ষীদের চোখে ধুলো দিয়েছিলেন ইথান হান্টরূপী টম ক্রুজ। এতদিন সিনেমায় এ ধরনের জাদু বা প্রযুক্তি বহুবার দেখা গেলেও এবার তা দেখা যাবে বাস্তবেই।

কানাডার হাইপারস্টিলথ বায়োটেকনোলজি করপোরেশন বহুদিন ধরেই বিভিন্ন দেশের সেনাদের জন্য ক্যামোফ্লাজ ইউনিফর্ম (পরিবেশের সঙ্গে মিশে যাওয়ার মতো পোশাক) তৈরি করছে। কিন্তু, সম্প্রতি তারা আবিষ্কার করেছে এমন একধরনের বস্তু, যা সৈন্য, ট্যাংক, এমনকি একটা গোটা দলকেই অদৃশ্য(!) করে দিতে সক্ষম।

‘কোয়ান্টাম স্টিলথ’ নামে এ বস্তুটির প্যাটেন্টের (স্বত্ব) জন্যে আবেদনও করেছে প্রতিষ্ঠানটি।   

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, হাইপারস্টিলথ বায়োটেকনোলজি প্রায় এক দশক ধরে চারটি প্যাটেন্টের জন্য কাজ করছে। অবশেষে তাদের সেই কষ্ট সার্থক হয়েছে। বাস্তবে রূপ নিয়েছে ‘অদৃশ্য চাদর’, ‘সোলার প্যানেল অ্যামপ্লিফায়ার’, ‘হলোগ্রাফিক ডিসপ্লে সিস্টেম’, ‘লেজার স্ক্যাটারিং, ডেভিয়েশন অ্যান্ড ম্যানিপুলেশন’।

অদৃশ্য চাদর হচ্ছে এমন একটি বস্তু, যা এর ওপর পড়া আলোর দিক ঘুরিয়ে দিতে পারে। ফলে, চাদরের পেছনে থাকা বস্তু বা ব্যক্তিকে সামনের লোকজন আর দেখতে পারে না। শুধু সাধারণ আলোই নয়, এটি অতি বেগুনি রশ্মি, ইনফ্রারেড বা শর্টওয়েভ ইনফ্রারেড আলোর ক্ষেত্রেও একই কাজ করবে। একারণে একে ‘ব্রডব্যান্ড ইনভিজিবলিটি ক্লোক’ও বলা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৯
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa